পোলিও যে কোনো বয়সের মানুষকে আক্রমণ করতে পারে

পোলিও মাইলাইটিস বা পোলিও একটি পক্ষাঘাতগ্রস্ত মারাত্মক রোগ। যা এখনও বিশ্বের কিছুু অংশে শিশুদের জন্য হুমকিস্বরূপ।  পোলিও ভাইরাস স্নায়ুতন্ত্রকে আক্রমণ করে এবং ঘন্টার মধ্যে সম্পূর্ণ পক্ষাঘাত ঘটাতে পারে। এটি যে কোনো বয়সের মানুষকে আক্রমণ করতে পারে।  তবে প্রধানত ৫ বছরের কম বয়সী শিশুদের বেশি আক্রমণ করে।

রোববার (২৩ অক্টোবর) বিকালে চট্টগ্রাম প্রেসক্লাবের এস রহমান হলে ওয়ার্ল্ড পোলিও ডে উপলক্ষে রোটারি ইন্টারন্যাশনাল আরআই ডিস্ট্রিক্ট আয়োজিত মিট দ্য প্রেস অনুষ্ঠানে লিখিত বক্তব্যে এসব কথা বলেন ডিস্ট্রিক্ট গভর্নর ইঞ্জিনিয়ার মতিউর রহমান।

তিনি বলেন, মানুষের সেবা ও কল্যাণের জন্য যে কাজ করে তা বহুমাত্রিক হলেও ৭কর্মক্ষেত্রে রোটারি সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে কাজ করছে। তার মধ্যে শান্তি প্রতিষ্ঠা ও বিরোধ নিবারণে সহায়তা, রোগ ব্যাধি নিয়ন্ত্রণ ও চিকিৎসা, নিরাপদ পানি ও স্যানিটেশন, মাতৃত্ব ও শিশু স্বাস্থ্য, প্রাথমিক শিক্ষা ও সাক্ষর জ্ঞান, অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন এবং পরিবেশ সুরক্ষা।

সংবাদ সম্মেলনে পোলিও ডে উপলক্ষে সোমবার চট্টগ্রাম ইঞ্জিনিয়ার্স ইন্সিটিউট থেকে র‌্যালি বের করার কথা জানান তিনি। এতে উপস্থিত ছিলেন পিপি জিয়াউদ্দীন চৌধুরী, এরিয়া ডাইরেক্টর ডা. মঈনুল ইসলাম মাহমুদ, প্রোগ্রাম চেয়ার ইঞ্জিনিয়ার পিপি জামালুুর রহমান, ডিস্ট্রিক সেক্রেটারি সিপি মো. শাহজাহান, জোনাল পলিও কমিটির সদস্য ইঞ্জিনিয়য়ার পিপি খাইরুল মোস্তফা, এডিশনাল ডিস্ট্রিক কো–অর্ডিনেটর সিপি নজরুল ইসলাম নান্টু প্রমুখ।