পারমাণবিক ব্যাটারি, চার্জ ছাড়াই ফোন চলবে ৫০ বছর

বারবার ফোন চার্জ দিতে কার ভালো লাগে?  আমরা ফোন ব্যবহারের সময় কখন চার্জ শেষ হয়ে যাবে এ নিয়ে কিছুটা টেনশনে থাকি।  তবে মোবাইল ফোন চার্জ দেয়ার ঝামেলার শীঘ্রই অবসান ঘটতে যাচ্ছে।  এমনও হতে পারে চার্জ দেয়ার বিষয়টি মানুষ ভুলে যেতে পারে।

স্মার্টফোনের জন্য নতুন এক ধরনের পারমাণবিক তেজস্ক্রিয় ব্যাটারি তৈরি করেছে চীনা প্রতিষ্ঠান বেটাভোল্ট টেকনোলজি।  এই ব্যাটারি পুনরায় চার্জ দেওয়া ছাড়াই চলবে ৫০ বছর।  আকারে এটি একটি মুদ্রার চেয়েও ছোট।  আইসোটোপ ক্ষয় হয়ে যে শক্তি নির্গত হয়, সেটাকে বিদ্যুতে রূপান্তর করে ব্যাটারিটি কাজ করে।

বেইজিং-ভিত্তিক কোম্পানি বেটাভোল্ট বলেছে, পরমাণু শক্তি ব্যবহার করে পরমাণু ব্যাটারি তৈরি করতে সক্ষম হয়েছে তারা।  যা বিশ্বে এই প্রথম।  তাদের উৎপাদিত এই পারমাণবিক ব্যাটারিটিতে ছোট একটি মডিউলে ৬৩টি আইসোটোপ স্থাপিত।  তাদের প্রথম এই পারমাণবিক ব্যাটারি ১০০ মাইক্রোওয়াট শক্তি এবং ৩ ভোল্টেজ শক্তি সরবরাহ করতে সক্ষম।  ব্যাটারিটির পরিমাপ ১৫x১৫x৫ ঘন মিলিমিটার।

স্মার্টফোন ছাড়াও বিটভোল্টের পারমাণবিক শক্তির ব্যাটারি ব্যবহার করা যাবে মহাকাশ যন্ত্র, এআই সরঞ্জাম, চিকিৎসা সরঞ্জাম, মাইক্রোপ্রসেসর, উন্নত সেন্সর, ছোট ড্রোন এবং মাইক্রো-রোবটের মতো যন্ত্রে।

এদিকে নিরাপত্তার দিক বিবেচনা করলে এ ব্যাটারি প্রচলিত ব্যাটারির তুলনায় বেশ এগিয়ে।  এটিতে ধরবে না আগুন।  যেখানে সাধারণ ব্যাটারিতে উচ্চ তাপমাত্রায় নিরাপত্তা ঝুঁকি থাকে।  কিন্তু এতে পারমাণবিক শক্তি ব্যবহার হলেও তেজস্ক্রিয়তার ঝুঁকি নেই।  যা ব্যবহার করা যাবে পেসমেকারের মতো মেডিকেল ডিভাইসে।  ২০২৫ সাল নাগাদ এই ব্যাটারি বাজারজাত করার পরিকল্পনা রয়েছে তাদের।