পায়রায় ৩৬ হাজার টন কয়লা নিয়ে দ্বিতীয় জাহাজ

পটুয়াখালীর পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য ৩৬ হাজার ৫৭০ মেট্রিক টন কয়লা নিয়ে বন্দরে ভিড়েছে এমভি পাভো ব্রেভ নামের একটি মাদার ভ্যাসেল।

রোববার (২ জুলাই) সকাল সাড়ে ১০টার দিকে জাহাজটি বন্দরের পাইলট গোলাম রাব্বানি ইনার এ্যাংকোরেজে নিয়ে আসে। এরআগে ইন্দোনেশিয়ার বালিকপানান বন্দর থেকে ছেড়ে আসা জাহাজটি শনিবার (১ জুলাই) মধ্যরাতে পায়রা বন্দরের আউটারেজে এসে পৌঁছায়।

ন্দরের ট্রাফিক বিভাগের উপ-পরিচালক আজিজুর রহমান বলেন, ইন্দোনেশিয়ার বালিকপানান বন্দর থেকে ৩৬ হাজার ৫৭০ টন কয়লা নিয়ে এমভি পাভো ব্রেভ নামে একটি জাহাজ পায়রা বন্দরের আউটারেজে এসে পৌঁছেছে। বর্তমানে জাহাজটিকে ইনার অ্যাঙ্কোরেজে নিয়ে আসা হচ্ছে। এরপরই লাইটারের মাধ্যমে কয়লা খালাস কার্যক্রম শুরু হবে।

এর আগে গত ২২ জুন ৪১ হাজার ২০৭ মেট্রিক টন কয়লা নিয়ে এমভি এ্যাথেনা নামের আর একটি জাহাজ বন্দরে আসে। ওই কয়লা দিয়ে ২৫ জুন বিদ্যুৎকেন্দ্রটি বিদ্যুৎ উৎপাদনে যায়। গত ৫ জুন কয়লা সংকটে ১৩২০ মেগাওয়াটের এ বিদ্যুৎ কেন্দ্রটি পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছিলো।

পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের নির্বাহী প্রকৌশলী জার্জিস তালুকদার জানান, জাহাজটি ইনার এ্যাংকোরেজে আসার পর পরই আমরা লাইটারের মাধ্যমে কিছু কয়লা খালাস করবো। পরে এটি আমাদের বিদ্যুৎকেন্দ্রের জেটিতে নিয়ে এসে সরাসরি কয়লা খালাস করা হবে। কয়লা নিয়ে একের পর এক আরও অন্তত ১৫টি জাহাজ বিদ্যুৎকেন্দ্রে আসবে।

এমএইচএফ