পরিবেশ রক্ষায় ”টিম ইকোমেটস’র” এক ভিন্ন রকম উদ্দ্যোগ

বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে জলবায়ুর নেতিবাচক পরিবর্তনজনিত অভিঘাতে মানব জীবন সংকটের মুখে। ইতোমধ্যেই বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ও বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের ফলে পৃথিবীর অন্যতম ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় স্থান করে নিয়েছে বাংলাদেশ। এর সাথে নতুন মাত্রা যোগ করেছে পরিবেশ দূষণ।

এই বিরূপ পরিস্থিতিতে তরুণদের মাঝে সচেতনতা ও সুঅভ্যাস গড়ে তুলতে কাজ করছে টিম Eco-mates (Eco-friendly lifestyle for greener tomorrow)। এই টিমের সকল সদস্যের মূখ্য উদ্দেশ্য ইকো-ফ্রেন্ডলি লাইফ লিড করা। এর লক্ষ্যে টিম ইকোমেটসের সকল সদস্য যার যার স্থান হতে প্রতিশ্রুতিবদ্ধ।

এর ধারাবাহিকতায় টিম ইকোমেটসে‌‌’র সদস্যরা বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- নিজস্ব বাগান করা, প্রয়োজনাতিরিক্ত পোশাক ক্রয় না করে পরিচিতমন্ডলে অদলবদল করা। যাতায়াতের মাধ্যম হিসেবে ফসিল ফুয়েল চালিত যানবাহন এর বদলে সাইকেল বা পায়ে হেঁটে যাতায়াত করছে তারা।

এই সচেতনতা জনসাধারণের মাঝে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে টিম ইকোমেটস লিফলেট বিতরণ, সচেতনতা ক্যাম্পেইন, সোশ্যাল মিডিয়া ডকুমেন্টারি সহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে।

পাঁচসদস্য নিয়ে এই দলের কার্যক্রম শুরু করলেও বর্তমানে সদস্য সংখ্যা ২২ জন। এই দলের সদস্যরা হলো- তাসিন, হৃদয়, শিমলা, রিফা, মিনহাজ, সুমি, তোরশা, মিতালি, ফারিয়া,সুমাইতা,রাইতা, দীপা প্রমুখ ।

দলের অন্যতম সদস্য দীপা দৈনিক দেশ বর্তমানকে বলেন, ইতোমধ্যেই পৃথিবীর ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় বাংলাদেশ স্থান করে নিয়েছে। এর একটি বড়ো কারণ পরিবেশ দূষণ। আমরা আমাদের আশেপাশের সকলকে সচেতন করতে চাই। তবে এর আগে আমাদের নিজেদের সচেতন হতে হবে। এরই লক্ষ্যে আমরা টিম ইকোমেটস গঠন করেছি। আমরা নিজে সচেতন হবো এবং অন্যকেও সচেতন করবো।