পবিত্র কোরআন ও হাদিস আমাদেরকে বিশ্বজনীন বিধিব্যবস্থা দিয়েছে

সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্টের সেমিনার

মাইজভাণ্ডারীয়া ত্বরিকার উজ্জ্বল নক্ষত্র বিশ্বঅলি শাহানশাহ্ হযরত মাওলানা শাহ্ সুফি সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী (ক.) এর ৩৬তম ২৬ আশ্বিন উরস শরিফ উপলক্ষে এস জেড এইচ এম ট্রাস্ট’-এর উদ্যোগে ৮দিন ব্যাপী কর্মসূচির অংশ হিসেবে ২য় দিবস ৫ অক্টোবর চট্টগ্রাম নগরীর নতুন চান্দগাঁও থানা নিকটস্থ ‘এস জেড এইচ এম ট্রাস্ট মিলনায়তনে ‘পবিত্র কোরআন ও হাদিসের বিশ্বজনীন দৃষ্টিভঙ্গি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

মাইজভাণ্ডারী একাডেমির নির্বাহী সদস্য মোহাম্মদ সাইদুল ইসলামের সঞ্চালনায় সেমিনারের শুরুতে কোরআন তিলাওয়াত করেন মাইজভাণ্ডারী একাডেমির নির্বাহী সদস্য মাওলানা মোহাম্মদ রফিকুল ইসলাম, নাতে রাসূল (দ.) ও শানে গাউসুল আযম মাইজভাণ্ডারী পরিবেশন করেন শাহানশাহ্ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষার্থী মুহাম্মদ মোহাম্মদ জামিরুল ইসলাম।

ট্রাস্ট সচিব অধ্যাপক এ ওয়াই এমডি জাফরের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বক্তব্য রাখেন সেমিনারের গেস্ট অব অনার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইন্স্টিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ জসীমউদ্দিন।

সেমিনারের প্রবন্ধ উপস্থাপন করেন সাউদার্ণ বিশ্ববিদ্যালয় ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. মাওলানা মুহাম্মদ নুরুন্নবী আজহারী। প্রবন্ধের উপর আলোচনায় অংশ নেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আরবি বিভাগের অধ্যাপক ড. মাওলানা মোহাম্মদ জাফর উল্লাহ্, সহযোগী অধ্যাপক ড. মাওলানা মুহাম্মদ নূর হোসাইন।

আলোচকবৃন্দ বলেন, পবিত্র কোরআন ও হাদিস বিশ্বজনীনভাবে কার্যকরী পন্থা। পবিত্র কোরআন ও হাদিস আমাদেরকে বিশ্বজনীন বিধিব্যবস্থা দিয়েছে। যার মাধ্যমে মুসলিম হিসেবে পৃথিবীর অন্যান্য ধর্ম-জাতি-গোষ্ঠীর অধিকার রক্ষা, তাঁদের সাথে সহাবস্থান ও তাঁদেরকে সংযুক্ত করে বিশ্ব-জাতি হিসেবে ক্রমোন্নতির দিকে এগিয়ে যেতে হবে। এতে মুসলিম উম্মাহ্ ও সভ্যতার ঐতিহ্য, কার্যকারিতা, প্রাসঙ্গিকতা ও দায়িত্ব প্রতিভাত হবে।

সেমিনারে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ ও শিক্ষকবৃন্দ, বুদ্ধিজীবী, পেশাজীবী এবং চবি ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ হেলাল উদ্দীন, মাইজভাণ্ডারী একাডেমির মুখ্য সমন্বয়ক অধ্যাপক জহুর উল আলম, মাইজভাণ্ডারী গবেষক মাওলানা মুহাম্মদ শায়েস্তা খান আজহারী, গবেষক সৈয়দ মাসুম কামাল আজহারী, ট্রাস্টের প্রশাসনিক ও সমন্বয় কর্মকর্তা তানভীর হোসাইন।