নেতাকর্মীদের ঢল, ফরিদপুরে বিএনপির গণসমাবেশ শুরু

ফরিদপুরে বিএনপির বিভাগীয় গণসমাবেশ শুরু হয়েছে।  শনিবার (১২ নভেম্বর) দুপুর ১২টার দিকে কোমরপুর আবদুল আজিজ ইনস্টিটিউশন মাঠে সমাবেশ শুরু হয়।

সমাবেশে সভাপতিত্ব করছেন ফরিদপুর নগর বিএনপির আহ্বায়ক এ এস এম কাইয়ুম।  জেলা বিএনপির সদস্যসচিব এ কে কিবরিয়ার সঞ্চালনায় বিএনপি ও এর সহযোগী সংগঠনের স্থানীয় নেতারা এখন বক্তব্য দিচ্ছেন।  দলের কেন্দ্রীয় নেতারা বেলা ২টার দিকে মঞ্চে উঠবেন বলে দলীয় সূত্র জানিয়েছে।

এদিকে ৩৮ ঘণ্টার পরিবহন ধর্মঘটসহ বিভিন্ন বাধা অতিক্রম করে সমাবেশ শুরুর একদিন আগেই আশপাশের বিভিন্ন জেলা-উপজেলাসহ সারাদেশের বিভিন্ন এলাকা থেকে বিএনপির বিপুল সংখ্যক নেতাকর্মী ও সমর্থক আব্দুল আজিজ ইনস্টিটিউশন মাঠে এসে জড়ো হন।  সেখানেই তারা উৎসবমুখর পরিবেশে খাওয়া-দাওয়া ও খোলা আকাশের নিচে রাতযাপন করেন।

সমাবেশস্থলের প্রবেশমুখ থেকে কয়েক কিলোমিটার পর্যন্ত নেতাকর্মীদের ঢল দেখা গেছে।  সকাল থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে বিএনপি ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা সমাবেশস্থলের দিকে আসতে শুরু করেন।  তবে সমাবেশস্থল থেকে কয়েক কিলোমিটার দূরে চারটি পয়েন্টে পুলিশের তল্লাশি চৌকি দেখা গেছে।  পিকআপ ভ্যান, অটোরিকশা, ভ্যান ও মোটরসাইকেলে আসা নেতাকর্মীদের এসব তল্লাশি চৌকি এলাকায় গাড়ি থেকে নামিয়ে দেওয়া হয়। এরপর সেখান থেকে নেতাকর্মীরা হেঁটে সমাবেশস্থলে আসেন।

বিএনপির অভিযোগ, গণসমাবেশের আগে তাদের নেতাকর্মীদের বাড়িতে বাড়িতে অভিযান চালিয়ে এ পর্যন্ত জেলায় ২১ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বিএনপির এক নেতা বলেন, সমাবেশে যেন সফল না হয় সেজন্য সরকার বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। কিন্তু কোনো প্রতিবন্ধকতাই সমাবেশকে ঠেকাতে পারেনি। এত প্রতিবন্ধকতার পরও সমাবেশে লক্ষাধিক লোকের সমাগম হয়েছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে জনগণ এই সরকার থেকে মুখ ফিরিয়ে নিয়েছে, তারা এ সরকারের পতন চায়।