নারায়ণগঞ্জে জুমাতুল বিদায় মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল

নারায়ণগঞ্জ প্রতিনিধি : যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে নারায়ণগঞ্জে পবিত্র জুমাতুল বিদা পালিত হয়েছে। জুমাতুল বিদা উপলক্ষে নারায়ণগঞ্জের মসজিগুলো ছিল কানায় কানায় পূর্ণ। জুমাতুল বিদায় চোখের পানিতে মহান আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করেন মুসল্লীরা।

শুক্রবার (০৫ এপ্রিল) জুমার নামাজে শহরের মাসদাইর কেন্দ্রীয় কবরস্থান মসজিদ, চাষাঢ়া নূর মসজিদ, ডিআইটি জামে মসজিদে মুসল্লিদের নামাজ আদায় করতে দেখা যায়। জেলার অনেক এলাকায় মসজিদ ছাড়িয়ে খোলা সড়কে চৈত্রের এ তীব্র রোদ ও গরম উপেক্ষা করে জুমার নামাজ আদায় করেছেন ধর্মপ্রাণ মুসলমানরা। নামাজ শেষ সব পাপ ও অকল্যাণ থেকে ইহকাল ও পরকালের জন্য মুক্তি কামনা করা হয়। বিশেষ করে বাংলাদেশসহ গোটা বিশ্ব মুসলিম উম্মাহর সুখ, সমৃদ্ধ, কল্যাণ ও মুক্তি কামনা করা হয়।

এদিকে প্রতিটি মসজিদে জুমার নামাজের পর বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। প্রতিটি মসজিদে দোয়া ও মোনাজাতে মুসুল্লিরা চোখের পানি ছেড়ে মহান আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করেন।

রহমত, বরকত, মাগফিরাত ও নাজাতের মাস রমজানের শেষ জুমা অত্যন্ত গুরুত্ব সহকারে পালন করে থাকেন ধর্মপ্রাণ মুসলমানরা। একই সঙ্গে এ দিনকে আল কুদস দিবস হিসেবেও অভিহিত করা হয়। ইসলামী চিন্তাবিদদের মতে, রমজান মাসের সর্বোত্তম বা উৎকৃষ্ট দিবস হলো জুম্মাতুল বিদা (শেষ জুম্মা)। রমজান মাসের শেষ শুক্রবার অথবা শেষ জুমাবারের দিন জুমাতুল বিদা হিসেবে মুসলিম বিশ্বে পরিচিত। এ মাসের শেষ জুমার দিন পালিত হয় আল কুদ্স দিবস। তাই মুসলিম উম্মাহর কাছে রমজানের এ দিনটির গুরুত্ব অপরিসীম।