নারায়ণগঞ্জের বন্দর ইউপি চেয়ারম্যান সহ ৩ জনের বিরুদ্ধে দুদকের মামলা

নারায়ণগঞ্জ প্রতিনিধি : নারায়ণগঞ্জে ইউপি চেয়ারম্যানসহ ৩ জনের বিরুদ্ধে দুদকের মামলা

সনদ জালিয়াতি ও তেত্রিশ লাখ বাহাত্তর হাজার টাকা আত্মসাতের অভিযোগে নারায়ণগঞ্জের বন্দর উপজেলার বন্দর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এহসান উদ্দিন আহম্মেদসহ (৫২) তিনজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।জন্ম ও মৃত্যু নিবন্ধনের আদায়কৃত ফি ব্যাংকে জমা না দিয়ে এ টাকা তারা আত্মসাত করেছেন বলে মামলায় দুদকের অভিযোগ।

মঙ্গলবার (৯ জানুয়ারি) দুপুরে দুর্নীতি দমন কমিশনের ঢাকা বিভাগীয় সহকারী পরিচালক মো. মনোয়ারুল ইসলাম বাদী হয়ে দুর্নীতি দমন কমিশন সমন্বিত নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ে মামলাটি দায়ের করেন।মামলার অন্য দুই আসামিরা হলেন- সোনারগাঁও উপজেলার দাউদপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের সচিব শামিম মিয়া (৪৩) ও সোনারগাঁও উপজেলার সনমানদি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের সাবেক সচিব মোহাম্মদ ইউসুফ (৪২)। তারা দুজনই ইতিপূর্বে বন্দর ইউনিয়ন পরিষদের সচিব ছিলেন।
দুদকের মামলায় উল্লেখ করা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে জালজালিয়াতি, প্রতারণার উদ্দেশ্যে জালিয়াতি ও সরকারি কর্মচারী হয়ে ক্ষমতার অপব্যবহারপূর্বক অপরাধমূলক অসদাচরণের মাধ্যমে বিশ্বাস ভঙ্গ করে বন্দর ইউনিয়ন পরিষদের জন্ম ও মৃত্যু নিবন্ধন ফি আদায়কৃত ৩৩ লাখ ৭২ হাজার টাকা সংশ্লিষ্ট ব্যাংক হিসাবে এবং নির্দিষ্ট কোডে জমা না দিয়ে নিজেরা আত্মসাত করেছেন।এছাড়া আসামিরা বন্দর ইউনিয়ন পরিষদে প্রতারণার উদ্দেশ্যে জাল জালিয়াতির মাধ্যমে একই ব্যক্তির নামে ২টি জন্ম নিবন্ধন আইডি সৃজন করে একটির সনদ সরবরাহ ও অপর জন্ম নিবন্ধন আইডি সংরক্ষণ রাখা, জন্ম নিবন্ধনে শুধু জেলার নাম লিখে পূর্ণ ঠিকানা ব্যবহার না করা, ভুয়া, অস্তিত্বহীন ব্যক্তির নামে জন্ম নিবন্ধন আইডি সৃজন এবং আসামি মোহাম্মদ ইউসুফ, সাবেক সচিবের বদলিজনিত কারণে দায়িত্ব হস্তান্তর ফরম, ইউনিয়ন পরিষদ সদস্যদের প্রত্যয়নপত্র সৃজন, জেলা প্রশাসকের কার্যালয়, নারায়ণগঞ্জ (স্থানীয় সরকার শাখা) এবং বন্দর ইউনিয়ন পরিষদের স্মারকপত্র সৃজন করে তা খাঁটি হিসেবে ব্যবহার করেছেন। এসব অপরাধের কারণে উল্লেখিত তিনজনের বিরুদ্ধে মামলা করা হয়েছে বলে দুদক জানিয়েছে।

দুদকের এ মামলার আসামি বন্দর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এহসান উদ্দিন আহম্মেদ জাতীয় পার্টির রাজনীতির সঙ্গে জড়িত আছেন।