‘দেশে আসা কিংবা বাইরে যাওয়ার ক্ষেত্রে কোনো বাধা থাকার কথা না’

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভুঁইয়া বলেছেন, সাকিব আল হাসানের দেশে আসা এবং বাইরে যাওয়ার ক্ষেত্রে কোনো বাধা থাকার কথা না। তার নামে হত্যা মামলা থাকলেও, আইন মন্ত্রণালয় পুরো বিষয়টি দেখভাল করছে বলে জানিয়েছেন তিনি।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে দেশে ফিরতে চান সাকিব। বাংলাদেশের ক্রিকেটের ধ্রুবতারা ক্যারিয়ারের শেষ টেস্টটা ঘরের দর্শকদের সামনে খেলতে চান। কিন্তু দেশের পরিবর্তিত পরিস্থিতিতে দেশে ফিরতে নিরাপদ অনুভব করছেন না সাকিব। সঙ্গে এ-ও জানিয়েছেন, দেশে ফিরলে তাকে প্রয়োজনে দেশের বাইরে যেতে দিতে হবে।

সাকিবকে নিরাপত্তা দেওয়ার কথা জানাতে গিয়ে আসিফ মাহমুদ রোববার (১৩ অক্টোবর) মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়াম পরিদর্শন শেষে বলেছেন, ‘একজন ক্রিকেটার তিনি খেলবেন এবং বাংলাদেশের নাগরিক বাংলাদেশে আসার ক্ষেত্রে কোনো বাধা আমি দেখি না। তবে যে দেয়াল লিখনের কথা বলছেন, কিছু সামাজিক যোগাযোগ মাধ্যমে আমি দেখেছি এটা আসলে ইমোশনের ব্যাপার। তাদের ওই রাইটস আছে। গণতান্ত্রিক দেশ। সাংবিধানিক অধিকার আছে যে কোনো ধরণের মুভমেন্ট করার।’

‘এক্ষেত্রে আমাদের নজর থাকবে কারো নিরাপত্তা যেন আমরা হুমকির মুখে না ফেলি। যদি আইনগত কোনো বিষয় থাকে, আইন তো আইনের পথে চলবে, আমি এখানে কোনো মন্তব্য করতে পারব না। নিরাপত্তার বিষয়ে শ্রদ্ধাশীল হওয়া উচিত। এখানে দক্ষিণ আফ্রিকা আসবে। আমাদের পরিবেশটাও ভালো রাখতে হবে। নয়তো বাইরের দেশগুলো দেশে আসার ক্ষেত্রে নিরাপত্তা ক্রাইসিস অনুভব করবে।’- আরও যোগ করেন আসিফ।