দেশজুড়ে বিক্ষোভের ডাক পিটিআই’র

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফ পার্টির চেয়ারম্যান ইমরান খানকে গুলি করে হত্যাচেষ্টার প্রতিবাদে শুক্রবার (৪ নভেম্বর) জুমার নামাজের পর দেশজুড়ে টানা বিক্ষোভের ঘোষণা দিয়েছে পিটিআই।

হাসপাতালে ইমরান খানকে দেখতে গিয়ে পিটিআই নেতা মুরাদ রাস সাংবাদিকদের জানান, নেতার শারীরিক অবস্থা অনেকটা ভাল।

এ সময় তিনি ইসলামাবাদ অভিমুখে লংমার্চ কর্মসূচি চলবে বলেও ঘোষণা দেন।  পাঞ্জাব বার কাউন্সিলসহ অনেক আইনজীবী ইমরান খানের ওপর হামলার প্রতিবাদে আদালত বয়কট করেছেন বলেও জানান তিনি।

পিটিআই নেতা আসাদ উমার শুক্রবার (৪ নভেম্বর) সকালে টুইটে বলেন, ‘শুক্রবার জুমার নামাজের পর সারাদেশে দলের নেতাকর্মীরা বিক্ষোভ করবেন।  দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।’

খাইবার পাখতুনখাওয়ার মন্ত্রী আনওয়ার জেব খান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লার উদ্দেশ্যে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ইমরান খানের ওপর হামলার ‘প্রতিশোধ’ নেওয়া হবে।

পাকিস্তানের সরকারি ও বিরোধীদলের শীর্ষ নেতারা হামলার নিন্দা জানিয়েছেন।   এছাড়া হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন ওআইসি মহাসচিব, কানাডার প্রধানমন্ত্রী, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীসহ বিশ্বনেতারা।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) আগাম জাতীয় নির্বাচনের দাবিতে দ্বিতীয় দফা লংমার্চ চলাকালে পাঞ্জাবের ওয়াজিরাবাদে ইমরানকে লক্ষ্য করে গুলি ছোঁড়া হয়।  তার পায়ে দুটি গুলি লাগে।  এই ঘটনায় একজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছে।  সন্দেহভাজন হামলাকারীকে করা হয়েছে গ্রেপ্তার।

গত ২৮ অক্টোবর পাকিস্তানের লাহোর থেকে রাজধানী ইসলামাবাদের উদ্দেশে ইমরান খানের লংমার্চ শুরু হয়।