থানার ভেতরেই সাংবাদিককে ‘জবাই’ করে হত্যার হুমকি, নীরব ভূমিকায় পুলিশ

চট্টগ্রামের মিরসরাইয়ে থানার ভেতরেই একটি জাতীয় দৈনিকের সংবাদদাতা আশরাফ উদ্দিনকে জবাই করে হত্যার হুমকি দিয়েছে কথিত এক যুবলীগ নেতা আবেদ ইকবাল চৌধুরী ও চট্টগ্রাম আন্তঃজেলা মোটরসাইকেল চোর চক্রের সদস্য ছাত্রলীগকর্মী নামধারী মেহেরাজ চৌধুরী অনি।

জানা গেছে, প্রকাশ্য দিবালোকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে প্রথমবার হামলার পর ভিক্টিম আশরাফ উদ্দিন মিরসরাই থানায় আশ্রয় নিলে হামলাকারীরা ভেতরে ঢুকে হামলার চেষ্টা করে। থানার ভেতরে পুলিশের সামনেই জবাই করে হত্যার হুমকি দেয়। এ সময় পুলিশকে নীরব ভূমিকা পালন করতে দেখা যায়।

প্রসঙ্গত, ছাত্রলীগ নেতা কর্তৃক হত্যার হুমকির একটি ভিডিও ফুটেজ দৈনিক দেশ বর্তমানের কাছে সংরক্ষিত আছে।

গতকাল শুক্রবার (১১ আগস্ট) বিকাল সা‌ড়ে ৫টা থে‌কে রাত ৮টা পর্যন্ত দফায় দফায় এ হামলার ঘটনা ঘটে। হামলায় আশরাফ উদ্দিনের ডান হা‌তের ক‌ব্জি, কপাল ও ডান পা‌য়ে আঘাতপ্রাপ্ত হন।

নিজের নিরাপত্তা ও হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মিরসরাই থানায় আশরাফ উদ্দিনের করা সাধারণ ডায়েরি সূত্রে জানা যায়, উপজেলায় মোটরসাইকেল, সিএনজি, লেগুনা ও গরু চোর চক্রের সদস্য মাদক ব্যবসায়ী মেহেরাজ চৌধুরী অনি ২০২২ সালে মোটরসাইকেল চুরি করে হাটহাজারী থানা পুলিশের হাতে গ্রেফতার হলে তার সাংবাদিক আশরাফ নিউজ করেছিলেন। পরে অনি জেল থেকে ছাড়া পেয়ে আশরাফ উদ্দিনের সাথে অসৌজন্যমূলক আচরণ ও ভবিষ্যতে এ ধরনের সংবাদ লিখলে হত্যার হুমকি দেন। সে সময় আশরাফ উদ্দিন মিরসরাই থানায় একটি সাধারণ ডায়েরিও করেছিলেন।

সম্প্রতি অনির মামা ১২ নং খৈয়াছড়া ইউনিয়নের দুইবারের চেয়ারম্যান জাহেদ ইকবাল চৌধুরীর বিরুদ্ধে তার বাংলোতে নিয়ে মদ ও নেশাজাতীয় খাবার খাইয়ে এক শ্রমিককে বলৎকারের নিউজ করেছিলেন আশরাফ। এতে ক্ষিপ্ত হয়ে জাহেদ ইকবাল চৌধুরীর ভাগিনা ও চোর চক্রের সদস্যরা শুক্রবার বিকালে আশরাফ উদ্দিনের ওপর হামলা চালায়।

অভিযোগ সূত্রে আরও জানা যায়, হামলা থেকে আত্মরক্ষার্থে আশরাফ ডিউটি অফিসারের কক্ষে আশ্রয় নেওয়ার পর পুলিশ থানার বাইরে গিয়ে একটি অভিযোগ লিখে আনতে বলেন। আগে থেকে থানার বাইরে অবস্থান নেওয়া অনি ৫০/৬০ জন তাকে আবারও ধাওয়া করে। আশরাফ ফের দৌঁড়ে গিয়ে থানায় আশ্রয় নেন।

পরবর্তীতে রাত ৮টার সময় টহল পুলিশের এসআই মোরশেদ থানায় প্রবেশ করে আশরাফ ও হামলাকারীদের কাছে ঘটনার বিবরণ জানতে চান। এ সময় এসআই মোরশেদের সামনেই সাংবাদিককে জবাই করে হত্যার হুমকি দেন অনি ও জাহেদ ইকবাল চৌধুরীর ভাই আবেদ ইকবাল। রাত ৯টার সময় ওসি কবির হোসেন থানায় প্রবেশ কলে উল্টো সাংবাদিকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আল্টিমেটাম দিয়ে যান।

এর আগে মেহেরাজ অনি তার এক সহযোগিসহ মোটরসাইকেল চুরির অপরাধে বায়েজিদ বোস্তামী থানা পুলিশের হাতে আটক হয়েছিল। সেই মামলায় অনির জেলও হয়।

সাংবাদিক আশরাফ উদ্দিন জানান, আমার ওপর হামলা ও জবাই করে হুমকির ভিডিও দেখে ওসি কবির হোসেন আবেদ ইকবালকে ধমক দিয়ে বের করে দেন এবং আমার পক্ষ থেকে একটি লিখিত অভিযোগ গ্রহণ করেন। এ সময় হত্যার হুমকি ও হামলাকারীদের গ্রেফতার করে আইনি ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।

আশরাফ উদ্দিন বলেন, সন্ত্রাসীরা দুই দফায় রাস্তায় হামলার পর থানা পুলিশের সামনেই আমাকে জবাই করে হত্যার হুমকি দিয়েছে। পুলিশ তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ না করে নির্বিগ্নে থানা ত্যাগের সুযোগ করে দিয়েছেন। তাই উপযুক্ত বিচার পাওয়ার শঙ্কায় আছি এবং জীবন ঝুঁকিপূর্ণ মনে করছি।

এ বিষয়ে জানতে মিরসরাই থানার ওসি কবির হোসেনের নম্বরে ফোন করলে তিনি ধরেননি।

আরও পড়ুন : মিরসরাইয়ের মাদকের রাজধানী এখন ঐতিহ্যবাহী মিঠাছড়া বাজার

দেশ বর্তমান/এআই