ঢাকার নিম্ন আদালতপাড়া এখনো পুলিশবিহীন, তবে এসেছিল সেনাবাহিনী

পুলিশবিহীন অবস্থায় নিরাপত্তা ঝুকি নিয়ে গত মঙ্গলবার থেকে তিন দিন চলল ঢাকার নিম্ন আদালতের কার্যক্রম। তবে গতকাল বৃহস্পতিবার পুলিশ না থাকলেও আদালতপাড়ায় বাংলাদেশ সেনাবাহিনীর একাধিক গাড়ি দেখা গেছে। গাড়ি নিয়ে ঢাকার জেলা ও দায়রা জজ এবং মহানগর দায়রা জজ, চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রট আদালত ও চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রট আদালত অঙ্গণে কয়েক ঘণ্টা অবস্থানের পর চলে যান সেনা সদস্যরা।

জানা গেছে, গাড়িতে আসা সেনা সদস্যরা নিম্ন আদালতের প্রধান বিচারকদের সঙ্গে কথা বলেছেন এবং কোনো সমস্যা হলে তাদের সঙ্গে যোগাযোগ করতে বলেছেন।

সরেজমিন আদালত ঘুরে দেখা গেছে, ঢাকার জেলা ও দায়রা জজ এবং মহানগর দায়রা জজ আদালত, ঢাকার চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রট আদালত ও চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রট আদালতের কয়েকজন বিচারক এজলাসে উঠে বিচারকার্য পরিচালনা করলেও অনেক আদালতের বিচারক তাদের খাসকামরায় বসেই বিচারকাজ করেছেন।

পুরান ঢাকার দুটি জজশিপে ও দুটি ম্যাজিস্ট্রেটশিপে ১০৭ জন বিচারক কর্মরত আছেন। তবে আজ তাদের নিরাপত্তার কোনো পুলিশ চোখে পড়েনি। এমনকি চারটি হাজতখানা ও আদালতের বাইরে কোনো পুলিশ ছিল না। ফলে সবই অরক্ষিত হয়ে পড়ে ছিল। এদিন আদালতে কোনো থানা থেকেই কোনো আসামিও আনা হয়নি।