জোয়ারে ডুবল খাতুনগঞ্জ, পচে নষ্ট পেঁয়াজ-রসুন-আদা

চট্টগ্রামের চাক্তাই-খাতুনগঞ্জে সিত্রাংয়ের প্রভাবে জোয়ারের পানি উঠে আড়ত ও গুদামে থাকা পণ্য ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে নষ্ট হয়েছে কয়েক কোটি টাকার পণ্য।

খাতুনগঞ্জ হামিদুল্লাহ মিয়া মার্কেট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. ইদ্রিস আলী জানান, জোয়ারের পানিতে দোকানের ৩-৪ বস্তা আদা, পেয়াজ, রসুন ও হলুদ পানিতে ভিজেছে। সব ব্যবসায়ীদের একই দশা। সব মিলিয়ে এক রাতেই আমাদের কয়েক কোটি টাকার মালামাল নষ্ট হয়েছে।

ব্যবসায়ীরা জানান, ঘূর্ণিঝড় ও অমাবশ্যার কারণে জোয়ারে পানির স্তর বেড়ে খাতুনগঞ্জসহ বেশকিছু এলাকা তলিয়ে গেছে। জোয়ারের পানি চাক্তাই ও রাজাখালী দিয়ে এসে ঢুকেছে চাক্তাই, খাতুনগঞ্জ ও আছদগঞ্জে।

ফলে দোকান ও গুদামে থাকা পণ্যের ব্যাপক ক্ষতি হয়েছে। বিশেষ করে হলুদ, আদা, পেঁয়াজ, রসুন নিয়ে চিন্তিত আড়তদাররা। পণ্যগুলো শুকালেও ন্যায্য দাম পাওয়া যাবে না।

সোমবার (২৪শে অক্টোবর) মধ্যরাতে চাকতাই ও খাতুনগঞ্জের বেশিরভাগ দোকান, আড়ত ও গুদামে ঢুকে পড়ে জোয়ারের পানি। প্রায় শতাধিক খাদ্য গুদাম ও আড়তে জোয়ারের পানি ঢোকায় পেঁয়াজ, আদা, রসুন, মসলাসহ বিভিন্ন পণ্যের বস্তা ডুবে যায়। এসময় ডুবে যাওয়া বেশিরভাগ বস্তার পণ্য নষ্ট হয়ে গেছে। রাতে দ্রুত পানি ঢুকে পড়ায় মালামাল নিরাপদ স্থানে সরাতে পারেনি অনেকে।

মঙ্গলবার ভোর থেকে পানি নামতে শুরু করলেও দুপুর পর্যন্ত বেশ কিছু দোকানের ভেতর পানি জমে থাকতে দেখা যায়। পানিতে ডুবে কয়েক কোটি টাকার পণ্য নষ্ট হয়েছে বলে দাবি করেছেন ব্যবসায়ীরা। জোয়ারের পানি বন্ধে চাকতাই ও খাতুনগঞ্জের অংশে স্লুইচ গেট নির্মাণ কাজ দ্রুত শেষ করার দাবি জানিয়েছেন স্থানীয় ব্যবসায়ীরা।