জাফরুল ইসলামের জানাজা কাল, দাফন বাঁশখালীতে

চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সাবেক সভাপতি ও সাবেক বন ও পরিবেশ প্রতিমন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরীর নামাজে জানাজা আগামীকাল বুধবার (৯ নভেম্বর) সকাল ১০টায় চট্টগ্রাম নগরীর দামপাড়াস্থ জমিয়তুল ফালাহ জামে মসজিদে অনুষ্ঠিত হবে। পরে বেলা ২টায় বাঁশখালী স্কুল মাঠে দ্বিতীয় এবং বেলা ৩টায় বাঁশখালী কলেজ মাঠে ৩য় জানাজা শেষে তাকে তার পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

মঙ্গলবার (৮ নভেম্বর) দুপুর সোয়া ২টায় নগরীর এভার কেয়ার হাসপাতালে জাফরুল ইসলাম চৌধুরী ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭২ বছর।

তাঁর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপি সাবেক সহসভাপতি অধ্যাপক শেখ মোহাম্মদ মহিউদ্দিন। তিনি জানান, জাফরুল ইসলাম চৌধুরী দীর্ঘদিন দুরারোগ্য ব্যাধিতে ভোগছিলেন। গতকাল রাতে তাকে নগরীর বেসরকারী একটি হাসপাতালে ভর্তির পর আজ মৃত্যু হয়।

দলীয় সূত্রে জানা গেছে, জাফরুল ইসলাম চৌধুরী১৯৫০ সালের ১৪ অক্টোবর চট্টগ্রামের বাশঁখালী উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি বাণিজ্য বিষয়ে স্নাতক শেষ করেন। তিনি ১৯৯৬-৯৭ সালে চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিসিসিআই) এর সভাপতি ছিলেন।

এছাড়া জাফরুল ইসলাম চৌধুরী বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) থেকে চট্টগ্রাম -১৫ এর সাবেক সংসদ সদস্য নির্বাচিত হন। পরে তিনি বিএনপি সরকারে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ-জাতীয় সংসদীয় ফ্রেন্ডশিপ গ্রুপে বিএনপির একমাত্র সংসদ সদস্য ছিলেন। সর্বশেষ ২০১০ সালে তিনি চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেন।

মরহুম জাফরুল ইসলামের ইন্তেকালে শোক প্রকাশ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিএনপি স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক ডা. শাহাদাত হোসেন, সদস্য সচিব আবুল হাসেম বক্কর, দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক আবু সুফিয়ানসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

শোক বার্তায় নেতৃবৃন্দ বলেন, জাফরুল ইসলাম চৌধুরী ছিলেন দক্ষিণ চট্টগ্রাম বিএনপির নেতাকর্মীদের অভিভাবক। চলমান সরকার বিরোধী আন্দোলনে শারীরিক অসুস্থতা নিয়েও তিনি দলীয় কর্মসূচিতে সক্রিয় ছিলেন। বাঁশখালীর উন্নয়নে তিনি সারাজীবন কাজ করেছেন। আধুনিক বাঁশখালী গড়ে তুলতে তিনি নিরলস কাজ করেছেন। তাঁর মতো একজন বিএনপি ও দেশপ্রেমিক নেতাকে হারিয়ে আমরা বাকরুদ্ধ। তিনি সারাজীবন বিএনপির নেতাকর্মীদের হৃদয়ে থাকবেন।