জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আফ্রিকার জন্য স্থায়ী আসনের দাবি

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বর্তমান কাঠামোকে পুরোনো বলে অভিহিত করে, এটি সংস্কার করার এবং আফ্রিকার জন্য একটি স্থায়ী আসন বরাদ্দ দেয়ার আহ্বান জানিয়েছেন মহাসচিব আন্তোনিও গুতেরেস।

তিনি বলেন, এই মহাদেশের এক বিলিয়নেরও (১০০ কোটি) বেশি মানুষের জন্য নিরাপত্তা পরিষদে স্থায়ী প্রতিনিধিত্বের অভাব মেনে নেওয়া যায় না।

আল জাজিরার খবরে বলা হয়েছে, সোমবার (১২ আগস্ট) একটি উচ্চ পর্যায়ের বিতর্কে নিরাপত্তা পরিষদে ভাষণ দেওয়ার সময় আফ্রিকার জন্য স্থায়ী আসন বরাদ্দের দাবি জানান জাতিসংঘ মহাসচিব।

আন্তোনিও গুতেরেস বলেন, ‘বিশ্বের পরিবর্তনের সাথে সাথে নিরাপত্তা পরিষদের গঠন সময়ের সাথে তাল মিলিয়ে চলতে পারেনি।’ তিনি আরও বলেন, ‘আমরা মেনে নিতে পারি না, বিশ্বের প্রভাবশালী শান্তি ও নিরাপত্তা সংস্থায় একটি বিশাল মহাদেশের জন্য স্থায়ী কণ্ঠস্বর নেই।’

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ১৫ সদস্য বিশিষ্ট। এদের মধ্যে পাঁচটি স্থায়ী সদস্য এবং বাকি ১০টি অস্থায়ী সদস্য। স্থায়ী সদস্য দেশগুলো হলো- চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। নিরাপত্তা পরিষদে এই পাঁচটি দেশের ভেটো ক্ষমতা রয়েছে।

বাকি ১০টি অস্থায়ী আসন আঞ্চলিকভাবে ভাগ করে বরাদ্দ করা হয়েছে। এদের মধ্যে আফ্রিকার দেশগুলোর জন্য তিনটি; এশিয়া-প্যাসিফিক, লাতিন আমেরিকা ও ক্যারিবীয় এবং পশ্চিম ইউরোপ ও অন্যান্য দেশের জন্য দুটি করে এবং পূর্ব ইউরোপের জন্য একটি বরাদ্দ দেয়া।

জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি ডেনিস ফ্রান্সিস বিতর্কে বলেছেন, ‘আফ্রিকার নিরাপত্তা পরিষদে স্পষ্টতই কম প্রতিনিধিত্ব থাকা একটি ভুল, যা ন্যায়বিচার এবং অন্তর্ভুক্তির নীতির বিরুদ্ধে যায়।’ তিনি বলেন, ‘জাতিসংঘকে বর্তমান বিশ্বের প্রতিফলন করতে হবে, ৮০ বছর আগের বিশ্বের নয়।’