জনসচেতনতায় রোটারি ক্লাব গ্রেটার চিটাগাংয়ের লিফলেট ও মশারি বিতরণ

চট্টগ্রামে লাফিয়ে বাড়ছে ডেঙ্গু

চট্টগ্রামে লাফিয়ে বাড়ছে ডেঙ্গু। প্রতিদিন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতাল ও ক্লিনিকে ভর্তি হচ্ছে ডেঙ্গু রোগী। ডেঙ্গু রোগী বেড়ে যাওয়ায় চমেক হাসপাতালে আলাদা ডেঙ্গু ওয়ার্ড খোলা হয়েছে। চলতি সেপ্টেম্বর মাসে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৩জন পুরুষ, ৮জন মহিলা ও ২জন শিশুসহ ১৩জন মারা গেছে।

২০২১ সালে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যায় ৫ জন, ২০২২ সালে ৪১ জন এবং ২০২৩ সালে ১০৭ জন মারা যায়। তবে গত বছরের তুলনায় এবছর ডেঙ্গুর মৃত্যুহার কিছুটা কমলেও সচেতন না হলে মৃত্যুহার বাড়তে পারে।

জনসচেতনতা বৃদ্ধি পেলে ডেঙ্গু রোগ থেকে অনেকটা প্রতিকার পাওয়া যাবে বলে মনে করেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। নগরীর সরকারি, বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে পর্যন্ত ডেঙ্গু রোগী ভর্তি ছিল ৬৯৬ জন এবং জেলার ১৫ উপজেলায় ৪৯৩ জনসহ মোট ১১৮৯ জন।

এদিকে, জনসচেতনতায় রোটারি ক্লাব অব গ্রেটার চিটাগাং এবং রোটারি ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট-৬৫, বাংলাদেশ ‘নিজ আঙিনা পরিস্কার রাখি-ডেঙ্গু প্রতিরোধ করি এবং ডেঙ্গু নিয়ে আতঙ্ক নয় সচেতন হোন’শ্লোগান নিয়ে সোমবার থেকে লিফলেট বিতরণ করে ডেঙ্গু প্রতিরোধে প্রচারণা শুরু করেছে। এছাড়া ডেঙ্গুর ভয়াবহতা থেকে রক্ষায় মশারি বিতরণ করেছে।

ডেঙ্গু জ্বরের লক্ষণ: তীব্র জ্বর ও পাতলা পায়খানা,মাথা চোখ, পেট,মাংসপেশী ও হাড়ের সংযোগস্থলে প্রচন্ড ব্যথা,শরীরের চামড়ায় লালচে ছোপ, বমি ভাব এবং খাওয়ায় অরুচি, রক্তচাপ কমে গিয়ে দুর্বল অনুভব করা।

এডিশ মশা ডেঙ্গু জ্বরের বিস্তার ঘটায়, জমে থাকা পরিষ্কার পানিতে এডিস মশার জন্মায়, ডেঙ্গু প্রতিরোধে এডিস মশার বিস্তার রোধ এবং বাড়িতে এবং বাড়ির চারপাশে জলাবদ্ধতা রোধকরণ।

ডেঙ্গু জ্বর হলে করণীয়: যথেষ্ট বিশ্রাম নেয়া, প্রচুর পরিমাণে পানি ও তরল জাতীয় খাবার গ্রহণ এবং অবহেলা না করে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়া।