জঙ্গিরা যেখানে সুযোগ পায় সেখানেই ক্যাম্প গড়ে তোলে

বললেন বীর বাহাদুর

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, শুধু পার্বত্যাঞ্চল নয়, জঙ্গিরা যেখানে সুযোগ পায় সেখানেই দেশ ও সরকারবিরোধী কর্মকাণ্ড পরিচালনায় ক্যাম্প গড়ে তোলে।

মঙ্গলবার (১৮ অক্টোবর) সচিবালয়ে শেখ রাসেল দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

দীর্ঘদিন ধরে জঙ্গি ট্রেনিংয়ে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলকে ব্যবহার করা হচ্ছে। এ ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করা হলে মন্ত্রী বলেন, এটা ঠিক নয়। সারাদেশে জঙ্গিরা যেখানে সুযোগ পায়, সেখানে ক্যাম্প গড়ে তোলে। আমাদের আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতার জন্য তারা সফল হতে পারে না।

তিনি বলেন, পার্বত্য অঞ্চলের বিষয়টি আমরা ইদানিং শুনছি। যদি জানতাম এখানে জঙ্গি-সন্ত্রাসী ক্যাম্প চলে, তাহলে পার্বত্যাঞ্চলে আমরা পাহাড়ি-বাঙালি যারা আছি, নিশ্চয়ই আমরা তাদের স্থান দিতাম না। ক্যাম্পও করতে দিতাম না।

পাহাড়ের নিষিদ্ধ সংগঠনগুলোকে আইনশৃঙ্খলা বাহিনী দমন করতে পারছে না কেন- এ প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, এ তথ্যটা ঠিক নয়। যখন যেখানে যা করা প্রয়োজন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আইনশৃঙ্খলা বাহিনী সেটা করছে। অপারেশন করা হচ্ছে। এ কারণেই সন্ত্রাসীরা ধরা পড়ছে, পালিয়ে যাচ্ছে। সরকার এ ব্যাপারে অত্যন্ত কঠোর।

মন্ত্রী আরও বলেন, কোথাও কোনো জঙ্গি তৎপরতা দেখলে আমরা তা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানাচ্ছি। জনগণও সতর্ক আছে।