চ্যাম্পিয়নদের হারিয়ে শুরু নিউ জিল্যান্ডের

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে টি-টুয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের মূল পর্ব শুরু করেছে নিউ জিল্যান্ড। শনিবার (২২ অক্টোবর) দিনের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ৮৯ রানের বিশাল ব্যবধানে হারায় কিউইরা। অথচ দিনের শুরুতেও সুপার টুয়েলেভের উদ্বোধনী ম্যাচ মাঠে গড়াবে কি-না তা নিয়ে যথেষ্ট সন্দেহ সংশয় ছিল।

শুরুতে ফিন অ্যালেনের ঝড়ো ব্যাটিংয়ের (১৬ বলে ৪২ রান) সামনে সহায়কের ভূমিকায় ছিলেন ডেভন কনওয়ে। উদ্বোধনী জুটির সঙ্গী ফিরে যাওয়ার পর নিউ জিল্যান্ডের বাকি ইনিংস দারুণভাবে এগিয়ে নিলেন তিনি। দায়িত্বশীল ব্যাটে দলকে বড় সংগ্রহ এনে দেওয়ার পাশাপাশি নিজেও গড়লেন রেকর্ড।

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে শনিবার বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে শুরু থেকে শেষ পর্যন্ত খেলে ৫৮ বলে ৯২ রান করেন কনওয়ে। শেষ দিকে নিশামের ১৩ বলে ২৬ রানের দ্রুতগতির ইনিংস ও তার সঙ্গে অন্যদের ছোট ছোট অবদানে ঠিক ২০০ রানে থামে নিউ জিল্যান্ড।

পুরো ২০ ওভার খেলেও ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করতে না পারার হতাশা নিয়ে মাঠ ছাড়েন কনওয়ে। তবে এই ইনিংসের পথে রেকর্ড ধরা দেয় তার হাতে; টি-টোয়েন্টিতে নিউ জিল্যান্ডের হয়ে দ্রুততম ১ হাজার রানের। ২৬ ইনিংসে এই মাইলফলক ছুঁয়ে ছাড়িয়ে যান ৩৪ ইনিংসে গড়া কেন উইলিয়ামসনের আগের কীর্তি।

২০১ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই অস্বস্তিতে পড়েন অজি ব্যাটসম্যানরা। মন্থর রান রেটের সাথে যোগ হয় নিয়মিত উইকেটের পতন। দলের হয়ে সর্বোচ্চ ২০ বলে ২৮ রানের ইনিংস খেলেন ম্যাক্সওয়েল, পেট কামনিস করেন ১৮ বলে ২১ রান। আর কোনো ব্যাটসম্যানই বড় স্কোর করতে না পারায় মাত্র ৩ ওভার বাকি থাকতে ১১০ রানে অলআউট হয়ে যায় গতবারের চ্যাম্পিয়ন দল।

নিউ জিল্যান্ডের হয়ে টিম সাউদি ও স্ট্যানলার ৩টি করে উইকেট নিয়ে অস্ট্রেলিয়াকে উড়তে দেননি। বিকাল ৫টায় দিনের অপর ম্যাচে আফগানিস্তানের মোকাবেলা করতে ইংল্যান্ড।

চলতি আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ কনওয়ের এই ইনিংস। তার অর্জনের দিনে দেখা মিলল আসরে প্রথম দুইশ রানের।