চবিতে রসায়ন বিভাগের উদ্যোগে আন্তর্জাতিক সিম্পোজিয়াম অনুষ্ঠিত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ‌‘ম্যাটেরিয়ালস, এনার্জি এন্ড এনভায়রনমেন্ট’ শীর্ষক আন্তর্জাতিক সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়েছে। চবির রসায়ন বিভাগের ন্যানোটেকনোলজি রিনিউয়েবল এনার্জি এন্ড ক্যাটালাইসিস রিসার্চ ল্যাবরেটরির (এনআরসিআরএল) এর উদ্যোগে প্রথমবারের মতো আয়োজিত হয় এ অনুষ্ঠান।

শুক্রবার (৩ মে) বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের গ্যালারিতে সকাল সাড়ে ১০ টার দিকে শুরু হয় এ সিম্পোজিয়াম।

এতে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (একাডেমিক) অধিকার বেনু কুমার দে ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ নাসিম হাসান।

রসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক ড. দেবাশিস পালিতের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী সেশনে স্বাগত বক্তব্য রাখেন কনফারেন্স চেয়ার রসায়ন বিভাগের অধ্যাপক ড. ফয়সল ইসলাম চৌধুরী। এছাড়াও অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সম্মেলনের প্রধান উপদেষ্টা রসায়ন বিভাগের অধ্যাপক ড. মনির উদ্দিন ও ‘বিএনও’ এর ম্যানেজিং ডাইরেক্টর মোহাম্মদ ইউসুফ। অনুষ্ঠান সঞ্চালনা করেন চবি রসায়ন বিভাগের প্রভাষক অভিজিৎ চক্রবর্তী।

উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, সমসাময়িক গুরুত্বপূর্ণ বিষয়ে সিম্পোজিয়াম, সেমিনার, ট্রেনিং-ওয়ার্কশপ ইত্যাদির আয়োজন একটি বিশ্ববিদ্যালয়ের নিয়মিত একাডেমিক কার্যক্রম। ৪র্থ শিল্প বিপ্লবের যুগে ন্যানোটেকনোলজি ও আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সকে কাজে লাগিয়ে আমাদেরকে সামনের দিকে এগিয়ে যেতে হবে।

তিনি আরও বলেন, এ ধরনের আন্তর্জাতিক সিম্পোজিয়ামে গবেষকদের গবেষণা ও পরীক্ষা-নিরীক্ষার ফলে উদ্ভাবিত তথ্য উপাত্তের উপর আলোচনা-পর্যালোচনার মাধ্যমে প্রাপ্ত জ্ঞান আমাদের শিক্ষক-গবেষক এবং শিক্ষার্থীবৃন্দের জন্য রয়েছে গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা। সম্মেলনে গবেষকদের উদ্ভাবিত ফলাফলগুলো থেকে তরুণ গবেষকরা জান ভাণ্ডারকে সমৃদ্ধ করে বাস্তব জীবনে প্রতিফলন ঘটিয়ে নীতি নির্ধারনের মাধ্যমে দেশ-জাতির কল্যাণে কাজে লাগানোর জন্য উপাচার্য আহবান জানান।

উদ্বোধনী সেশনের পর অনুষ্ঠিত হয় প্লেনারি টক। রসায়ন বিভাগের অধ্যাপক ড. মনির উদ্দিনের সভাপতিত্বে প্লেনারি টক সেশনে প্লেনারি বক্তা হিসেবে বক্তব্য রাখেন মালেশিয়া সানওয়ে ইউনিভার্সিটির প্রফেসর ড. মাঈন উদ্দিন খন্দকার এবং জাপান ফুকুশিমা ইউনিভার্সিটির অধ্যাপক ড. ইসমাইল মোঃ মফিজুর রহমান। প্লেনারি বক্তা হিসেবে ভার্চুয়ালি বক্তব্য রাখেন যুক্তরাস্ট্রের কফিন স্টেট ইউনিভার্সিটির অধিকার ড. জামাল উদ্দিন।

দুই দিনব্যাপি অনুষ্ঠিত আন্তর্জাতিক সিম্পোজিয়ামে উপস্থিত ছিলেন সম্মেলনের সাধারণ সম্পাদক ড. মোঃ কামরুল হোসাইন সহ বিজ্ঞান অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ, রসায়ন বিভাগের শিক্ষকবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ, আমন্ত্রিত অতিথিবৃন্দ ও সংশ্লিষ্ট ব্যাক্তিবর্গ।

আন্তর্জাতিক এ সম্মেলনে দেড় শতাধিক গবেষক ওরাল প্রেজেন্টেশন, পোস্টার প্রেজেন্টেশনের মাধ্যমে তাঁদের গবেষণাকর্ম উপস্থাপন করেন। এছাড়াও যুক্তরাষ্ট্র, ভারত, ফ্রান্স, লিখুনিয়া, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য, জাপান, মালেশিয়া, চীন এবং বাংলাদেশসহ বিভিন্ন দেশের প্রতিষ্ঠান থেকে গবেষকরা এই আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণ করেন। এছাড়া এমআইটি, নর্থ ওয়েস্টার্ন, মালয় বিশ্ববিদ্যালয়, ভারতের আইআইটি সহ বিভিন্ন দেশ থেকে বিশ্বমানের গবেষকরা এই সম্মেলনে অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, এই সম্মেলনে উপস্থাপিত প্রবন্ধগুলোর মধ্য থেকে পিয়ার রিভিউয়ের মাধ্যমে নির্বাচিত প্রবন্ধগুলো স্কোপাস ইনডেক্স আন্তর্জাতিক প্রকাশক এলসিভিয়ারের আওতাধীন কেমিক্যাল ফিজিক্স জার্নালের বিশেষ সংখ্যায় গবেষণা প্রবন্ধ প্রকাশ করার সুযোগ পাবে।