চট্টগ্রাম চেম্বার সচিবের পদচ্যুতি চায় এমপ্লয়িজ ইউনিয়ন

শতবর্ষী চিটাগং চেম্বার অব কমার্স অব কমার্স এন্ড ইন্ডাস্টিজের পরিচালনা পরিষদের পূর্ণ বোর্ড পদত্যাগের পর সংগঠনটির সেক্রেটারি ইনচার্জের পদচ্যুতির দাবি তুলেছে এমপ্লয়িজ ইউনিয়ন। এ নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য সংগঠন অনুবিভাগের মহাপরিচালক বরাবরে একটি চিঠি পাঠিয়েছে চিটাগাং চেম্বার এমপ্লয়িজ ইউনিয়ন।

বুধবার (৪ আগস্ট) দুপুরে তথ্যটি নিশ্চিত করেন এমপ্লয়িজ ইউনিয়ন সভাপতি রফিকুল ইসলাম।

তিনি বলেন, ‘২০১৭ সালের আগস্ট মাস থেকে তৎকালীন ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের দায়িত্বপ্রাপ্ত চেম্বারের অতিরিক্ত সচিবের পদমর্যাদার প্রকৌশলী মোহাম্মদ ফারুক সেক্রেটারি ইনচার্জ হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। দায়িত্ব গ্রহণের পর থেকেই কর্মকর্তা-কর্মচারীদের একক মুখপাত্র হওয়ার সুবিধার অপব্যবহার করে চেম্বারের পরিচালনা পরিষদের কাছে সাধারণ কর্মচারীদেরকে চক্ষুশূল করে তোলেন প্রকৌশলী মোহাম্মদ ফারুক।

দীর্ঘদিন ধরে তিনি চাকরি স্থায়ীকরণ, পদোন্নতিসহ বিভিন্ন অনিয়ম, দূর্নীতি করছেন। কারণ দর্শানোর নোটিশ না দিয়ে তার অপছন্দের কর্মকর্তা ও কর্মচারীদের চাকরিচ্যুত করেছেন। এছাড়া ওয়ার্ল্ড ট্রেড সেন্টার নির্মাণে বার বার কাঠামো ভাঙ্গা-গড়া ও পুরাতন চেম্বার ভবনের রিনোভেশনের মাধ্যমে অনেক আর্থিক অনিয়ম ও দুর্নীতি করেছেন।

তিনি আরও বলেন, “আমরা চিটাগাং চেম্বারকে রাহু গ্রাস থেকে মুক্ত করতে চাই। সুন্দর কর্মপরিবেশ নিশ্চিত করে প্রায় শ’খানেক কর্মকর্তা-কর্মচারীর চাকরি জীবন নিরাপদ করতে সেক্রেরি ইনচার্জ পদে বহাল থাকা প্রকৌশলী মোহাম্মদ ফারুককে পদচ্যুত করার জন্য আজকে বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছি। পরিচালনা পরিষদ যেহেতু পদত্যাগ করেছেন, এখন মন্ত্রণালয় থেকে প্রশাসক নিয়োগ করবেন।

আমরা চাই চেম্বারের সবকিছু যেন আবার ঠিকঠাক হয়। তাই আমরা বর্তমান সচিবকে পদচ্যুত করার জন্য মন্ত্রণালয়ে অনুরোধ করেছি। মন্ত্রণালয়ের নিয়োজিত প্রশাসক কাজ করার সুবিধার্থে তারা নিজেরাও সেক্রেটারি ইনচার্জ নিয়োগ দিতে পারেন অথবা সিনিয়রিটির ভিত্তিতে বর্তমান জয়েন্ট সেক্রেটারিকে এ দায়িত্ব দিতে পারেন।”