চট্টগ্রামে ৩২২ মি.মি. বৃষ্টিপাত, ভোগান্তিতে নগরবাসী

সক্রিয় মৌসুমী বায়ুর কারণে চট্টগ্রামজুড়ে অঝোরে ঝরছে বৃষ্টি। এতে করে নগরের বিভিন্ন এলাকায় জলাবদ্ধতার পরিমাণ বেড়েছে। হাঁটু থেকে কোমর পর্যন্ত পানির নিচে রয়েছে নিম্নাঞ্চল। এতে চরম ভোগান্তিতে পড়েছে নগরবাসী।

সোমবার (৭ আগস্ট) বেলা ১১টা থেকে আগের ২৪ঘণ্টায় চট্টগ্রামে ৩২২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এই বৃষ্টিতে নগরের বাকলিয়া, বহদ্দারহাট, মুরাদপুর, প্রবর্তক মোড়, কাতালগঞ্জ, চকবাজার, ষোলশহর ও ২ নম্বর গেটসহ কোনো এলাকা হাঁটু এবং কোনো এলাকায় কোমর পর্যন্ত পানিতে তলিয়ে গেছে। এসব এলাকার নিচু বাসাবাড়িতে পানি ঢুকে পড়েছে। এর ফলে বিপুল পরিমাণ লোকজন পানিবন্দি হয়ে পড়েছেন।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানিয়েছেন, চট্টগ্রাম অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ/ দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। নদীবন্দরকে ১ নম্বর (পুনঃ) ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া সমুদ্রবন্দরে বহাল রাখা হয়েছে তিন নম্বর সতর্কতা সংকেত।

জলাবদ্ধতার দোহাই দেখিয়ে বেশি রিক্সা ভাড়া হাঁকাচ্ছেন রিক্সাওয়ালারা। যেখানে ভাড়া ছিল ৩০ টাকা সেখানে তারা ৫০/৬০ টাকার নিচে যেতে চাচ্ছেন না। বেশি ভাড়া নিয়ে বিপাকে পড়েছেন নগরবাসী।

এদিকে লাগাতার বর্ষণে হাটহাজারী, রাউজান ও বোয়ালখালী উপজেলার লাখো মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। প্রায় সবকটি শিক্ষা প্রতিষ্ঠানও অঘোষিত বন্ধ রয়েছে।এসব এলাকার বিভিন্ন ইউনিয়ন ও পৌর এলাকার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। বিভিন্নস্থানে উপড়ে পড়েছে বড় বড় গাছ। বৈদ্যুতিক খুঁটি ভেঙে পড়ায় বিদ্যুৎ সরবরাহ সাময়িক বন্ধ রাখতে হচ্ছে। পানিতে তলিয়ে গেছে অধিকাংশ রাস্তাঘাট। এতে দুর্ভোগ বেড়েছে এলাকার মানুষের।

এমএইচএফ