কে জিতবেন কোপার ‘গোল্ডেন বুট’

কোপা আমেরিকার ২০২৪ সালের আসরে ফাইনালের মহামঞ্চে নামছে আর্জেন্টিনা ও কলম্বিয়া। কে জিতবেন শিরোপা? এই প্রশ্নের উত্তর মিলবে নব্বই মিনিটের রুদ্ধশ্বাস লড়াইয়ের পর। পাশাপাশি আসরজুড়ে নৈপুণ্য উপহার দিয়ে যাওয়া খেলোয়াড়ের দিকেও চোখ রাখতে হবে দর্শকদের। দুর্দান্ত সব গোলে আসর মাত করে কে জিতবেন ‘গোল্ডেন বুট’, এই প্রশ্নের উত্তরও খোঁজা যাক।

এবারের আসরে আর্জেন্টিনাকে ফাইনালে তোলার পেছনে বড় অবদান লাওতারো মার্টিনেজের। দলকে ফাইনালে তোলার পথে আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ ৪ গোল করেছেন লাওতারো। গোল্ডেন বুট জেতার লড়াইয়ে সবার চেয়ে এগিয়ে আছেন ইন্টার মিলান ফরোয়ার্ড।

ফাইনালে যদি লাওতারো শুরুর একাদশে থাকেন, তাহলে শুরুতেই হয়তো নিজেকে আরেকটু উপরে নিয়ে যাবেন। তবে আর্জেন্টিনার সাংবাদিক গাস্টন এডুল জানিয়েছেন, বিশ্বকাপের মতো কোপার ফাইনালেও মেসির সঙ্গে খেলবেন অ্যাঞ্জেল ডি মারিয়া ও জুলিয়ান আলভারেজ। তাতে লাওতারোর সুযোগ থাকছে বদলি হিসেবে নেমে গোল করার।

লাওতারোর বড় প্রতিদ্বন্দ্বী হিসেবে ছিলেন ভেনেজুয়েলার সালোমন রন্ডন। তবে তার দল আসর থেকে ছিটকে যাওয়ায় ৩ গোল নিয়েও স্বর্ণের জুতা পাওয়া হচ্ছে না রন্ডনের। বাদ বাকি হিসেব করলে ফাইনালিস্ট কলম্বিয়ার ৪ জন খেলোয়াড় সমান ২ গোল নিয়ে আছেন লাওতারোর সঙ্গে লড়াইয়ে। তারা যদি লাওতারোকে টপকে যেতে পারেন তবে বাগিয়ে নেবেন স্বর্ণের জুতো।

টানা ২৮ ম্যাচ অপরাজিত কলম্বিয়ার তিন জন খেলোয়াড় সমান ২ গোল করে গোল্ডেন বুটের লড়াইয়ে আছেন। এর মধ্যে আছেন গত আসরের গোল্ডেন বুটজয়ী লিওনেল মেসির সমান সর্বোচ্চ গোলদাতা লুইস দিয়াজও। এছাড়া ২ গোল আছে জন কর্ডোবা, দানিয়েল মুনোজের। দুই গোল রয়েছে আর্জেন্টাইন তারকা জুলিয়ান আলভারেজেরও।

তাতে দেখা যায়, গোল্ডেন বুটের লড়াইটা হচ্ছে মূলত লাওতারো, দিয়াজ ও আলভারেজের মধ্যে। কে পাবেন সেটা সেটা নিশ্চিত না হলেও লড়াই যে হবে সমানে সমান, সেটা নিশ্চিত। তাতে নব্বই মিনিটের মহারণ শেষে জানা যাবে মহামঞ্চের সর্বোচ্চ গোলদাতার নাম।