কিয়েভে বিদ্যুৎ ও পানি সংকটে বিপর্যস্ত জনজীবন

ইউক্রেনের রাজধানী কিয়েভে বিদ্যুৎ ও পানি সংকটে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। দেশটির ৪০ শতাংশ মানুষ পানিবিহীন এবং ২ লাখ ৭০ হাজার পরিবার বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় দিনযাপন করছেন। রুশ ক্ষেপণাস্ত্র আক্রমণে তীব্র সংকট দেখা দিয়েছে নিত্য প্রয়োজনীয় এ দুই জীবন ধারণ পন্যের। সোমবার সন্ধ্যায় এক বিবৃতিতে কিয়েভের মেয়র ভিটালি ক্লিচকো এ তথ্য জানিয়েছেন।

সোমবারের ক্ষেপণাস্ত্র হামলার ফলাফল ছিল প্রকট। পানির জন্য শহর জুড়ে মানুষের দীর্ঘ লাইন দেখা যায়। এদিন বন্ধ রাখা হয় সড়কবাতি ও ট্রলি বাসের বদলে সড়কে নামে সাধারণ বাস। হামলায় কিয়েভের পাশাপাশি লাভিভ, খারকিভ ও জাপোরিঝজিয়ার মতো অঞ্চলগুলোও ক্ষতিগ্রস্ত হয়েছে। এদিন ১০ বিশেষ অঞ্চলের অন্তত ১৮টি স্থানকে লক্ষ্যবস্তুতে পরিণত করা হয়েছে, যাদের অধিকাংশই ছিল বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র।

রাশিয়ার ভাষ্য অনুযায়ী, ইউক্রেন নিয়ন্ত্রিত অঞ্চল ও শক্তিকেন্দ্রগুলোই তাদের লক্ষ্যবস্তু ছিল। রুশ রণতরীতে আক্রমণের জবাবে এই হামলা চালানো হয়েছে। হামলার লক্ষ্যবস্তু হওয়া অঞ্চলে শীতে তাপমাত্রা মাইনাস ২০ ডিগ্রি সেন্টিগ্রেড অব্দি নেমে আসে। তাই শীতের আগেই ইউক্রেনের গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোর ব্যাপারে সিদ্ধান্ত নিতে চায় রাশিয়া।

এদিকে এক বিবৃতিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, জাতিসংঘের মধ্যস্থতায় ইউক্রেন থেকে নিরাপদে শস্যবাহী জাহাজ চলাচলের চুক্তি আপাতত স্থগিত। তবে ইউক্রেনের দাবি অনুযায়ী এখনো যথারীতি পণ্যবাহী জাহাজ ছেড়ে যাচ্ছে ইউক্রেন থেকে।