এখনো ২৭ বছরের টগবগে যুবক শাহরুখ

বলিউডের অন্যতম সেরা মেগাস্টার শাহরুখ খান।  আজ বুধবার (২ নভেম্বর) তার জন্মদিন।  ৫৭ পেরিয়ে ৫৮ বছরে পা দিয়েছেন তিনি।  কিন্তু এখনো শাহরুখ খানকে দেখে ২৭ বছরের টগবগে যুবক মনে হয়।  এখনো তিনি আগের মতোই রোমান্সে মাতেন রুপালি পর্দায়।

১৯৬৬ সালের ২ নভেম্বর নয়াদিল্লির এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন শাহরুখ খান।  তার বাবা মীর তাজ মোহাম্মদ খান ভারতের স্বাধীনতা আন্দোলনের কর্মী ছিলেন।  মা লতিফ ফাতিমা।  তারা দু’জনই প্রয়াত।

জন্মদিনের আগের রাত থেকেই শত শত ভক্ত ভিড় করে শাহরুখ খানের বাড়ি মান্নাতের সামনে।  শুধু শাহরুখকে এক নজর দেখার আশায় দূরদূরান্ত থেকে তারা ছুটে আসে।

মঙ্গলবার (১ নভেম্বর) রাত ১২টার পর থেকেই সোশ্যাল মিডিয়ায় জন্মদিনের শুভেচ্ছায় ভাসছেন শাহরুখ খান।  এরইমধ্যে টুইটার ও ইনস্টাগ্রামের মাধ্যমে বলিউড বাদশাহকে শুভেচ্ছা জানিয়েছেন অমিতাভ বচ্চন, হৃত্বিক রোশন, করণ জোহর, আলিয়া ভাট, দীপিকা পাড়ুকোন, আনুশকা শর্মাসহ বহু তারকা।  পাশাপাশি অনুরাগীদের হাজার হাজার শুভেচ্ছাবার্তা তো আছেই।

বলিউডে শাহরুখ খানের অভিষেক হয় ১৯৯২ সালে ‘দিওয়ানা’ সিনেমাটির মাধ্যমে।  এর পরের ইতিহাস কে না জানে!  তার ৩০ বছরের ক্যারিয়ারে মোট সিনেমার অধিকাংশই হিট।  বলিউড থেকে পেয়েছেন কিং খান, বলিউড বাদশাহ, কিং অব রোমান্স তকমা।  ফিল্মফেয়ার পুরস্কার জিতেছেন রেকর্ড ১৪ বার।  এছাড়া পেয়েছেন ‘পদ্মশ্রী’সহ দেশি-বিদেশি বহু সম্মাননা।

বর্তমানে মুক্তির অপেক্ষায় আছে শাহরুখ খানের দুটি সিনেমা- পাঠান ও জাওয়ান।  এছাড়া সালমান খানের ‘টাইগার থ্রি’তে একটি ক্যামিও চরিত্রে দেখা যাবে কিং খানকে।  শাহরুখ খানের মুক্তিপ্রাপ্ত শেষ সিনেমা জিরো (২০১৮)।