ঋণখেলাপি হওয়ার ঝুঁকিতে অর্ধশতাধিক উন্নয়নশীল দেশ

জানালেন ইউএনডিপি প্রধান

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) প্রধান আচিম স্টেইনার বলেছেন, ঋণখেলাপি হওয়ার ঝুঁকিতে আছে বিশ্বের অর্ধশতাধিক দরিদ্র উন্নয়নশীল দেশ।  ধনী দেশগুলো জরুরি সহায়তায় এগিয়ে না এলে এসব দেশ কার্যতঃ দেউলিয়া হওয়ার পথে রয়েছে।

মিশরে জাতিসংঘের জলবায়ু বিষয়ক কপ-২৭ সম্মেলনে তিনি বলেন, মূল্যস্ফীতি, জ্বালানি সংকট এবং বর্ধিত সুদহার এ পরিস্থিতি তৈরি করেছে।  এটা এসব দেশের জনগণের ওপর বিপর্যয়কর প্রভাব ফেলবে।

তিনি বলেন, বর্তমানে আমাদের তালিকায় খেলাপি হওয়ার ঝুঁকিতে ৫৪টি দেশ রয়েছে।  যদি সুদের হার আরও বেড়ে যায়, ঋণ নিতে বেশি অর্থ ব্যয় করতে হয়, বিদ্যুৎ ও খাদ্যের দাম বৃদ্ধি পায়, তবে অনিবার্যভাবে কিছু দেশ ঋণ পরিশোধ করতে পারবে না।

তিনি আরও বলেন, শ্রীলঙ্কার দিকে দেখুন।  দেশটির এ অবস্থার পেছনে সব ধরনের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক কারণ ক্রিয়াশীল ছিল।

স্টেইনার বলেন, যে কোনো ধরনের খেলাপি হওয়াটা জলবায়ু–সংকট সমাধানে আরও জটিলতার জন্ম দেবে।  এটি নিশ্চিতভাবে সংকট মোকাবিলায় গৃহীত পদক্ষেপের সহায়ক হবে না।

ইউএনডিপি প্রধান বলেন, জলবায়ু–সংকট ঋণ সমস্যাকে আরও জটিল করে তুলছে।  একই সময় দেশগুলো চরম ভাবাপন্ন আবহাওয়ার ক্রমবর্ধমান ক্ষতিকর প্রভাব মোকাবিলা করছে।  ধনী দেশগুলো যে তহবিল প্রদানের অঙ্গীকার করেছিল, তা এখনো পায়নি দরিদ্র দেশগুলো।

স্টেইনার বলেন, দরিদ্র দেশগুলোকে বছরে সহায়তা হিসেবে ১০ হাজার ডলার প্রদানের দীর্ঘদিনের প্রতিশ্রুতি পূরণে উন্নত দেশের সরকারগুলো ব্যর্থ হলে, কিছু উন্নয়নশীল দেশের জাতিসংঘের জলবায়ু সংলাপ ত্যাগের ঝুঁকি আছে।  গ্রিনহাউস গ্যাস নির্গমন কমাতে এবং চরম ভাবাপন্ন আবহাওয়ার প্রভাবের সঙ্গে মানিয়ে নিতে তাদের এই সহায়তা দেওয়ার কথা ছিল।

মিশরের শারম-আল শেখে বসেছে জাতিসংঘের জলবায়ু পরিবর্তন বিষয়ক বৈশ্বিক সম্মেলন কপ- ২৭। ৭ নভেম্বর শুরু হওয়া এ সম্মেলন চলবে ১৮ নভেম্বর পর্যন্ত। সম্মেলনে প্রায় ১০০ সরকার ও রাষ্ট্রপ্রধান অংশ নিচ্ছেন।