উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র দক্ষিণ কোরিয়ার জলসীমায়

উত্তেজনা তুঙ্গে

উত্তর কোরিয়া তাদের পূর্ব ও পশ্চিম উপকূল থেকে অন্ততঃ ১০টি বিভিন্ন ধরনের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।  বুধবার (২ নভেম্বর) এ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

সিএনএন জানায়, দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস) বলেছে, প্রথমবারের মতো উত্তর কোরিয়ার ছোঁড়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দক্ষিণ কোরিয়ার জলসীমার কাছাকাছি এসে পড়েছে।

এদিকে বিবিসি বলছে, উত্তরের ছোঁড়া স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দক্ষিণ কোরিয়ার উলেংডোর দ্বীপের কাছে পড়ে।  এ ঘটনায় তাৎক্ষণিক নিন্দা জানিয়েছে দক্ষিণ কোরিয়া।  এর জবাবে দক্ষিণ কোরিয়া সামুদ্রিক সীমান্তের উত্তরদিকে তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে।  এ ঘটনায় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওল জাতীয় নিরাপত্তা বৈঠক ডাকেন।

এ নিয়ে দ্বীপটিতে আকাশপথে হামলার সতর্কতা জারি করা হয়।

সোমবার (৩১ অক্টোবর) থেকে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া বৃহত্তম যৌথ যুদ্ধবিমান মহড়া ‘ভিজিল্যান্ট স্ট্রম’ শুরু করে।  দেশ দুইটির এ মহড়ায় উভয়পক্ষের প্রায় ২৪০টি যুদ্ধবিমান অংশ নিচ্ছে।  এ নিয়ে ব্যাপক ক্ষেপেছে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার পক্ষ থেকে বলা হয়, দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ যুদ্ধবিমান মহড়া বন্ধ না করলে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে শক্তিশালী পদক্ষেপ নেয়া হবে।  এমন হুমকি দেওয়ার পরই সিরিজ ক্ষেপণাস্ত্র ছুঁড়লো উত্তর কোরিয়া।