ইবিতে কোটা সংস্কারের দাবিতে মহাসড়ক অবরোধ

কোটা আন্দোলনে ফের উত্তাল হয়ে উঠেছে ইসলামী বিশ্ববিদ্যালয়। সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কার ও উচ্চ আদালত কর্তৃক ২০১৮ সালে জারি করা পরিপত্র বাতিলের প্রতিবাদে অবস্থান কর্মসূচি করেছেন বিশ^বিদ্যালয়ের বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। বৃহস্পতিবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার থেকে এই কর্মসূচি শুরু করেন তারা। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের তিন শতাধিক শিক্ষার্থী অংশ নেন। পরে দুপুর ১২টার দিকে কুষ্টিয়া-খুলনা মহাসড়ক ২০ মিনিট অবরোধ করেন আন্দোলনকারীরা।

এ সময় শিক্ষার্থীরা কোটা বিরোধী প্রভৃতি স্লোগান দেন। তারা প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও অন্যান্য সকল সরকারি চাকরির ক্ষেত্রে কোটা পদ্ধতি সংস্কারের দাবি জানান। তাদের দাবিগুলো হলো- ২০১৮ সালের পরিপত্র পুনর্বহাল, পরিপত্র পুনর্বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সকল সরকারি চাকরিতে (১ম থেকে ৪র্থ শ্রেণি) সর্বোচ্চ ১০ শতাংশ কোটা রেখে ‘কোটা সংস্কার’ করা, কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দেওয়া, দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করা।

এসময় আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, আমাদের লড়াই সাম্যের পক্ষে ও বৈষম্যের রিুদ্ধে। এ লড়াই ৫২ তে শুরু হয়ে ৭১ এ গিয়েছে। তবে আজও শেষ হয়নি। যারা মুক্তিযুদ্ধে অংশ নিয়েছেন, তারা কোন সুবিধা আদায়ের জন্য অংশ নেননি। তারা লড়াই করেছেন বৈষম্যহীন সমাজ ব্যবস্থার জন্য। কোটার এই বৈষম্যের বিরুদ্ধে আমাদের লড়াই চলছে এবং চলবে। দাবি মানা না হলে সারা দেশের শিক্ষার্থীরা আরও কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবে।