ইউটিউব ভিডিও স্লো হলে যা করবেন

জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব।  বিনোদন, প্রয়োজনসহ বিভিন্ন কাজে আমরা ইউটিউবে প্রবেশ করি । সিনেমা, গান, নাটক সব কিছুই রয়েছে এখানে।  এছাড়া ইউটিউব থেকে অনেকেই মাসে লাখ লাখ টাকা আয় করছেন।

ইউটিউবে ভিডিও দেখা বেশি আরামদায়ক হলেও মাঝেমধ্যে অনেকেই ঝামেলায় পড়েন।  কখনো গতি যায়, কখনো ‘এরর’ দেখায়।   কয়েকটি কৌশল শিখে নিলে এ সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

এজন্য প্রথমে নিশ্চিত হতে হবে ইউটিউবের লেটেস্ট ভার্সন ব্যবহার করছেন কি না।  তারপর নিচের বিষয়গুলো খেয়াল করতে হবে।

ক্যাশ ক্লিয়ার : ব্রাউজারের ক্যাশ ফুল হয়ে গেলে ভিডিও দেখার সময় সমস্যা হতে পারে। তাই গতি বাড়াতে এটি ক্লিয়ার করতে হবে।  আইফোনের ক্ষেত্রে সেটিংসে গিয়ে Safari > Clear History and Website Data > Clear History & Data পথ অনুসরণ করবেন।

অ্যান্ড্রয়েডে Settings > Storage > Other Apps অপশনে যাবেন।  যে অ্যাপটি ক্লিয়ার করতে চান, তাতে ক্লিক করুন।  তারপর Clear Cache সিলেক্ট করুন।

সমস্যা বের করুন : Stats for nerds নামে একটি টুল আছে। এটি দিয়ে কানেকশন স্পিড, ভিডিওর গতি এবং নেটওয়ার্কের কার্যক্রম জানা যায়।  এই টুলটি আপনার ভিডিওর গতি বাড়াবে না, কিন্তু সমস্যা খুঁজে দেবে।  এটি দেখার জন্য যেকোনো ভিডিওর ওপর ‘রাইট-ক্লিক’ করে একদম শেষে টুলটি পাবেন।

মোবাইলে দেখতে হলে অ্যাকাউন্ট আইকনের ওপরে ডানদিকে ক্লিক করতে হবে। অ্যান্ড্রয়েডে এভাবে : Tap Settings > General > Enable Stats for nerds.

এখানে ক্লিক করে গতি দেখতে পাবেন। ভিডিও দেখার জন্য ইউটিউবের নির্দিষ্ট একটি গতি আছে।  সেটির সঙ্গে মিলতে হবে। যেমন ৭২০ পিক্সেলের ভিডিও দেখার জন্য কমপক্ষে ২.৫ এমবিপিএস থাকতে হবে।  এই গতি না থাকলে ভিডিওর সেটিংস থেকে পিক্সেল কমিয়ে দিতে হবে।

এসবের বাইরে আরও ভালোভাবে আরও বেশিকিছু ইউটিউবে দেখতে চাইলে প্রিমিয়াম সার্ভিস ব্যবহার করতে হবে।  তখন কম গতিতেও অনায়াসে ভিডিও ডাউনলোড করতে পারবেন।  এ সার্ভিস প্রথম এক মাস ফ্রি। এই সার্ভিসের মাধ্যমে ব্যবহারকারীরা ফ্রিতে বিজ্ঞাপন মুক্ত ইউটিউব ভিডিও দেখতে পারবেন।