আর্জেন্টিনার মেসি ছাড়া কেউ নেই, ফ্রান্সের আছে ছয় জন

আর মাত্র কয়েক ঘণ্টা। তারপরই পর্দা নামতে যাচ্ছে সব উন্মাদনার, মাসব্যাপী ফুটবল উৎসবের।  উদ্বোধনী ম্যাচের পর একে একে সব পর্ব শেষ করে একেবারে ফাইনালে মাঠের নামার অপেক্ষায় দু’দল।  আর্জেন্টিনা বনাম ফ্রান্স, আগে কখনো ফাইনালে দেখা না হওয়া দু দলের সমর্থকদের মধ্যে উৎসাহ, উদ্দীপনা, উন্মাদনাও তাই কম নয়।

আর কয়েক ঘণ্টা পর আর্জেন্টিনা-ফ্রান্সের ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে পর্দা নামবে কাতার বিশ্বকাপের।  এই নিয়ে টানা দুই বিশ্বকাপের ফাইনাল খেলতে যাচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স।  অন্যদিকে শেষ তিন আসরে দুটি ফাইনাল খেলতে যাচ্ছে আর্জেন্টিনা।  কিন্তু সর্বশেষ ফাইনাল খেলা ম্যাচের কারা আছেন কোন দলের স্কোয়াডে, তা নিয়েও ভাবছেন ক্রীড়া সংশ্লিষ্টরা।

২০১৪ সালে অনুষ্ঠিত বিশ্বকাপে নিজেদের পঞ্চম বিশ্বকাপ ফাইনাল খেলেছিল আর্জেন্টিনা।  ফাইনালে অতিরিক্ত সময়ের গোলে জার্মানির কাছে ১-০ গোলে হেরে যায় আলবিসেলস্তারা।  অন্যদিকে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে ফাইনালে ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারিয়ে বিশ্বকাপের শিরোপা জিতে ফরাসিরা।

চার বছর পর আবারও ফাইনাল খেলতে যাচ্ছে ফ্রান্স।  ২০১৮ বিশ্বকাপে ফ্রান্সের স্কোয়াডে থাকা ২৩ ফুটবলারের ১০ খেলছে এবারের কাতার বিশ্বকাপে।  রাশিয়া বিশ্বকাপে খেলা হুগো লরিস, বেঞ্জামিন পাভার্ড, রাফায়েল ভারানে, লুকাস হার্নান্দেজ, কিলিয়ান এমবাপ্পে, অ্যান্টোনি গ্রিজম্যান, অলিভিয়ের জিরুড, উসমান ডেম্বেলে, স্টিভ মান্দানা ও আলফোনসো আরোওলা এবার খেলছে কাতার বিশ্বকাপে।  এই দশ ফুটবলারের মধ্যে ফাইনাল ম্যাচ খেলেছিলো লরিস, ভারানে, হার্নান্দেজ, এমবাপ্পে, গ্রিজম্যান ও জিরুড।

অন্যদিকে ২০১৪ সালের বিশ্বকাপের স্কোয়াডে থাকা ২৩ ফুটবলারের মধ্যে মাত্র দু’জন আছেন এবারের কাতার বিশ্বকাপে।  লিওনেল মেসি ও ডি মারিয়া আছেন এবারের বিশ্বকাপে।  এর মধ্য ইনজুরির কারণে ২০১৪ এর ফাইনাল মিস করেছিলেন ডি মারিয়া।  ২০১৪ সালের ফাইনাল খেলেছিলেন শুধুমাত্র লিওনেল মেসি।  এছাড়া আর কেউ নেই কাতার বিশ্বকাপে।