আমিরাতে ৫৭ বাংলাদেশির কারাদণ্ডে এইচআরডব্লিউ’র নিন্দা

কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের সমর্থনে সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভ কর্মসূচি ও দাঙ্গা সৃষ্টির অভিযোগে ৫৭ জন বাংলাদেশিকে কারাদণ্ড দেওয়া হয়। এ আদেশ বিরুদ্ধে নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

বুধবার এক বিবৃতিতে আমিরাত আদালতের এই রায়কে ‘বিচারের নামে প্রহসন’ বলে উল্লেখ করেছে এ সংস্থাটি।

বিবৃতিতে এইচআরডব্লিউ’র আমিরাতবিষয়ক গবেষক জোয়ে শিয়া বলেন, ‘এই রায় অপমানজনক এবং বিচার প্রক্রিয়া ছিল অস্বাভাবিক রকমের দ্রুত। অভিযুক্তদের গ্রেপ্তারের পর মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে তদন্ত করে রায় দেওয়া হয়েছে এবং অভিযুক্তদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হয়নি। এই বিচার প্রক্রিয়ার ন্যায্যতা ও সঠিকতা নিয়ে উদ্বিগ্ন এইচআরডব্লিউ।‘

এর আগে রোববার বাংলাদেশের কোটা আন্দোলনের সমর্থনে আমিরাতের রাজধানী আবুধাবিসহ আরও সাতটি প্রদেশের বিভিন্ন শহরে বিক্ষোভ কর্মসূচির ডাক দেন প্রবাসী বাংলাদেশিরা। বিক্ষোভের অভিযোগে সেদিন বিভিন্ন শহর থেকে মোট ৫৭ জন বাংলাদেশিকে গ্রেপ্তার করে স্থানীয় পুলিশ।

গ্রেপ্তারের পর তাদের আবুধাবির একটি আদালতে হাজির করা হলে সোমবার আদালত রায় প্রদান করেন। সেই রায়ে গ্রেপ্তার ৫৭ জনের মধ্যে ৩ জনকে যাবজ্জীবন, একজনকে ১১ বছর ও বাকি ৫৩ জনকে ১০ বছর করে কারাবাসের আদেশ দেন আদালত।

আমিরাত সরকার কর্মসূচি সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ না করলেও প্রবাসী বাংলাদেশিদের বিক্ষোভ কর্মসূচির বেশ কিছু ভিডিও ইতোমধ্যেই সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা হয়েছে। একটি ভিডিওতে দেখা যায়, দুবাই শহরের দুবাই মল এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন শত শত বাংলাদেশি।

প্রসঙ্গত, আরব আমিরাতের আইন অনুযায়ী সড়কে বিক্ষোভ মিছিল একটি শাস্তিযোগ্য অপরাধ। এছাড়া সড়কে প্রকাশ্যে বা লিখিতভাবে আমিরাত বা যে কোনও দেশের সরকারের উদ্দেশ্যে অপমানজনক বক্তব্য দেওয়াও শাস্তিযোগ্য অপরাধ হিসেবে পরিগণিত হয় দেশটির আইনে।