আফগানিস্তানে ভয়েস অব আমেরিকা নিষিদ্ধ

সাংবাদিকতার নীতিমালা অনুসরণ না করার অভিযোগে আফগানিস্তানের তালেবান সরকার আমেরিকান সম্প্রচার মাধ্যম ‘ভয়েস অব আমেরিকা’ কে নিষিদ্ধ করেছে।  একই অভিযোগে এফএম রেডিও স্টেশন ‘রেডিও ফ্রি ইউরোপ বা রেডিও লিবার্টি’র সম্প্রচারও বন্ধ করে দেয়া হয়েছে।  বৃহস্পতিবার (১ ডিসেম্বর) আফগানিস্তানে এই দুইটি গণমাধ্যমের সম্প্রচার বন্ধ করে দেয়া হয়।

দেশটিতে সম্প্রচার বন্ধ করে দেয়ার খবর নিশ্চিত করে ভয়েস অব আমেরিকা এক বিবৃতিতে জানিয়েছে, আফগানিস্তানের তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের একটি নতুন নির্দেশনা ভয়েস অব আমেরিকার সম্প্রচার নিষিদ্ধ করেছে।  ১ ডিসেম্বর থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে।

ভয়েস অব আমেরিকা জানায়, তারা এর আগে অনুষ্ঠানের বিষয়বস্তু নিয়ে অভিযোগ পেয়েছিলেন।  তবে অভিযোগে সুনির্দিষ্ট কোনো ঘটনার উল্লেখ করা হয়নি।  অভিযোগ ওঠার একদিন পরই নিষেধাজ্ঞা জারি করা হলো।  তবে এই নিষেধাজ্ঞা অন্যান্য আন্তর্জাতিক মিডিয়া সম্প্রচারের ক্ষেত্রে প্রযোজ্য হবে কি না তা এখনও স্পষ্ট নয়।

আফগান প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী আবদুল কাহার বলখি ভয়েস অব আমেরিকাকে লিখিত মন্তব্যে জানিয়েছেন, আফগানিস্তানে প্রেস আইন আছে। কোনো সম্প্রচারক এই আইন লঙ্ঘন করলে তার সম্প্রচার বন্ধ করে দেওয়া হবে।

জানানো হয়, ভয়েস অব আমেরিকা ও আজাদী রেডিও প্রেস আইন মেনে চলতে ব্যর্থ হয়েছে।  তারা পেশাদারিত্ব দেখাতে ব্যর্থ হয়েছে।  সংশ্লিষ্ট কারণে তাদের সম্প্রচার বন্ধ করা হয়েছে।

ভয়েস অব আমেরিকা ১৯৮০ সালের অক্টোবর থেকে আফগানিস্তানের দারি ভাষায় এবং ১৯৮২ সালের জুলাই থেকে পশতুতে রেডিও অনুষ্ঠান সম্প্রচার করে আসছে।  রেডিও আজাদী ২০০২ সালে সম্প্রচার শুরু করে।

এদিকে আফগান প্রশাসনের তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানকারী আবদুল হক হাম্মাদ এক টুইটার পোস্টে জানান,  মার্কিন দখলদারিত্বের পর শুরু হওয়া রেডিও আজাদী (আরএল) বন্ধ হয়ে গেছে।  তাদের বিরুদ্ধে সাংবাদিকতার নীতিমালা অমান্য করা এবং একতরফা খবর ছড়ানোর অভিযোগ রয়েছে।  আফগানিস্তানের ১৩টি প্রদেশে রেডিও আজাদির সম্প্রচার বন্ধ রয়েছে।

মার্কিন-নিয়ন্ত্রিত প্রশাসনের সময় আফগানিস্তানে ৫৪৭টি মিডিয়া আউটলেট ছিল।  তালেবান ক্ষমতায় আসার পর ২১৯টি প্রিন্ট, অডিও ও ভিজ্যুয়াল মিডিয়া আউটলেট বন্ধ হয়েছে।