আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে মঈন আলী

অনেকদিন ধরেই ইংল্যান্ডের জার্সিতে নেই মঈন আলী। এমনকি সামনেও তার দলে সুযোগ পাওয়ার সম্ভাবনা নেই বলেও জানিয়ে দেওয়া হয়েছে। সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকেই বিদায় বলে দিয়েছেন ইংলিশ অলরাউন্ডার। জাতীয় দলের জার্সিতে আর দেখা যাবে না তাকে। এক বিবৃতিতে এমনটা নিশ্চিত করেছেন মঈন।

কয়েকদিন আগেই অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা করেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) এই দলে জায়গা পাননি মঈন। ইসিবির পক্ষ থেকেই মঈনকে অবসরের ইঙ্গিত দেয়া হয়েছে। তাই আর দেরি করেননি এই অলরাউন্ডার।

ইংলিশ দৈনিক ডেইলি মেইলকে মঈন বলেছেন, ‘আমার বয়স ৩৭। এই মাসে অস্ট্রেলিয়া সফরের দলে জায়গা পাইনি। ইংল্যান্ডের হয়ে আমি অনেক ম্যাচ খেলেছি। এবার পরের প্রজন্মের সময়। সেটাও আমাকে ইতোমধ্যেই বুঝিয়ে বলা হয়েছে। আমারও মনে হয়েছে এটা সঠিক সময়। আমিও বিদায় বলে দিয়েছি।’

টেস্ট ক্রিকেট থেকে আগেই অবসর নিয়েছিলেন মঈন। খেলে যাচ্ছিলেন কেবল ওয়ানডে ও টি-টোয়েন্টি। ইংল্যান্ডের হয়ে সব মিলিয়ে ২৯৮টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন এই ক্রিকেটার। এরমধ্যে ৬৮টি টেস্ট, ১৩৮টি ওয়ানডে এবং ৯২টি টি-টোয়েন্টি রয়েছে। সব ফরম্যাট মিলিয়ে ২৮টি হাফ সেঞ্চুরি ও ৮টি সেঞ্চুরিতে রান করেছেন ৬ হাজার ৬৭৮। বল হাতে নিয়েছেন ৩৬৬ উইকেট।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে সেমিফাইনালে হারের ম্যাচটিই ইংল্যান্ডের হয়ে তার শেষ ম্যাচ হয়ে থাকলো। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেও ফ্যাঞ্চাইজি ক্রিকেট চালিয়ে যাবেন মঈন। সব ধরনের ক্রিকেট থেকে অবসরের পরও ক্রিকেটের সঙ্গেই থাকতে চান, নাম লেখাতে চান কোচিং পেশায়।

মঈন বলেন, ‘ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট চালিয়ে যেতে চাই, এখনও খেলাধুলা ভালোবাসি। কোচিংয়ে আসতে চাই। ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাককালেমর কাছ থেকে অনেক কিছু শিখতে পারব। আশা করছি সবাই আমাকে মুক্ত চেতনার মানুষ হিসেবে চিনবে। ক্যারিয়ারে কিছু ভালো শট খেলেছি, কিছু খারাপ, আশা করছি মানুষ আমার খেলা উপভোগ করেছে।’