২০২৫ এর মধ্যে ধূমপানমুক্ত দেশ হবে নিউজিল্যান্ড

২০২৫ সাল নাগাদ নিউজিল্যান্ড ধূমপানমুক্ত দেশ হওয়ার লক্ষ্য নির্ধারণ করেছে।  স্থানীয় সময় মঙ্গলবার (১৩ ডিসেম্বর) দেশটির পার্লামেন্টে একটি আইন পাস করা হয়েছে।  ওই আইনে বলা হয়েছে, নিউজিল্যান্ডে ২০০৮ সালের পর জন্ম নেয়া কেউই সিগারেট বা অন্য কোনো তামাকজাত পণ্য কিনতে পারবে না।

নিউজিল্যান্ড কর্তৃপক্ষ বলছে, পরবর্তী প্রজন্মকে সুরক্ষায় ধূমপান নিষিদ্ধে বিশ্বের প্রথম আইন এটি।  ২০২৩ সাল থেকে এটি কার্যকর হবে।

এই আইনের অর্থ হলো- তামাক কিনতে সক্ষম লোকের সংখ্যা প্রতি বছর কমবে।  ২০৫০ সালের মধ্যে, উদাহরণস্বরূপ ৪০ বছর বয়সিরাও সিগারেট কেনার জন্য খুব কম বয়সী বিবেচিত হবে।

নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী ডা. আয়েশা ভেরাল বিলটি পার্লামেন্টে উত্থাপন করেন।  তিনি বলেন, ধূমপানমুক্ত ভবিষ্যৎ প্রজন্ম গড়ার জন্যই এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

তিনি আরও বলেন, এই আইন কার্যকর হলে ‘হাজার হাজার মানুষ দীর্ঘজীবী হবে, স্বাস্থ্যকর জীবনযাপন করবে এবং স্বাস্থ্য ব্যবস্থায় ধূমপানের কারণে সৃষ্ট রোগের চিকিৎসার ৩ দশমিক ২ বিলিয়ন ডলার খরচের প্রয়োজন হবে না।

চলতি বছরের নভেম্বরে প্রকাশিত সরকারি পরিসংখ্যান অনুসারে, নিউজিল্যান্ডে প্রাপ্তবয়স্কদের মাত্র ৮ শতাংশ দৈনিক ধূমপান করে।  যা গত বছরের ৯ দশমিক ৪ শতাংশ থেকে কম।

দেশটির প্রত্যাশা, ধূমপানের অভ্যাস সম্পূর্ণভাবে নির্মূল করার লক্ষ্যে, ধূমপানমুক্ত পরিবেশ এই সংখ্যা ২০২৫ সালের মধ্যে ৫ শতাংশেরও নিচে কমিয়ে আনবে।