শততম টেস্টে ডাবল শতক ডেভিড ওয়ার্নারের

নিজের শততম টেস্ট ম্যাচে ডাবল শতকের দেখা পেয়েছেন অজি ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার।  প্রথম টেস্টে ব্যর্থ ওয়ার্নার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঠিকই ঘুরে দাঁড়ান দ্বিতীয় টেস্টে।  ওয়ার্নারের ব্যাটে ভর করে ব্যর্থ দক্ষিণ আফ্রিকার ঠিক উল্টো পিঠে রয়েছে অস্ট্রেলিয়া।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) মেলবোর্নে অনুষ্ঠিত দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়ার দ্বিতীয় টেস্টে দ্বিতীয় দিন শেষে অজিদের সংগ্রহ তিন উইকেটে ৩৮৬ রান।  তাতে ১৯৭ রানের লিড নিয়ে ব্যাটিং শেষ করে প্যাট কামিন্সের দল।  এর আগে প্রথম ইনিংসে ১৮৯ রানে অলআউট হয়ে যায় প্রোটিয়ারা।

ব্যাটিংয়ে এসে ডেভিড ওয়ার্নার ডাবল সেঞ্চুরি করেন।  আউট না হলেও পায়ে টান পেয়ে রিটায়ার্ড হার্ট হয়ে সাজঘরে ফিরতে হয়েছে তাঁকে।  ২০০ রান করতে ওয়ার্নার মাত্র ২৫৪ বল খেলেন।  ১৬টি বাউন্ডারি ও একটি ছক্কায় ৭৮.৭৪ স্ট্রাইক রেটে এই রান করেন অজি ওপেনার।

এটি ছিল ডেভিড ওয়ার্নারের শততম টেস্ট ম্যাচ।  এর আগে এই কীর্তি গড়েছিলেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি রিকি পন্টিং।  শততম টেস্টের দুই ইনিংসেই শতকের কীর্তি আছে একমাত্র পন্টিংয়ের।  এ ছাড়া শততম ওয়ানডে ম্যাচেও সেঞ্চুরি পেয়েছিলেন ওয়ার্নার।  তাঁর আগে এই কীর্তি গড়েছিলেন গর্ডন গ্রিনিজ।

প্রথম দিনে অস্ট্রেলিয়া বিপক্ষে ২০০ রানও ছুঁতে পারেনি ডিন এলগারের দল।  গ্রিন তাণ্ডবে ১৮৯ রানেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস।  দলের পক্ষে সর্বোচ্চ ৫৯ করেন মার্কো জ্যানসেন।  আর কাইল ভেরেইন করে ৫২ রান। তাঁরা দুজনেই গ্রিনের শিকার হন।

শেষ দিকে কাগিসো রাবাদা ও লুঙ্গি এনগিডিকে আউট করে ৫ উইকেট তোলার কৃতিত্ব গড়েন গ্রিন।

প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে ১ উইকেটের বিনিময়ে ৪৫ রান করে দিন শেষ করে অস্ট্রেলিয়া।  দ্বিতীয় দিনে ওয়ার্নারের ডাবল শতকের বাইরে স্টিভেন স্মিথ করেন ৮৫ রান।  ৪৮ রান করে অপরাজিত রয়েছেন ট্র্যাভিস হেড ও ৯ রান করে অ্যালেক্স কেরি।  প্রোটিয়াদের পক্ষে ১টি করে উইকেট নিয়েছেন কাগিসো রাবাদা ও অ্যানরিচ নরকিয়ে।