ভূমধ্যসাগর উপকূলে হামলা চালিয়েছে ইসরায়েল: সিরিয়া

সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ভূমধ্যসাগরীয় উপকূলীয় শহর বানিয়াসের কাছে মঙ্গলবার ইসরায়েলি হামলায় ক্ষয়ক্ষতি হয়েছে, তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে,‘আনুমানিক রাত ১২টা২০ মিনিটে (২১২০ জিএমটি) বানিয়াস শহরের কাছে একটি সাইট লক্ষ্য করে ইসরায়েল ভূমধ্যসাগরের দিক থেকে বিমান হামলা শুরু করে।’ সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে,এ বছর বানিয়াস এলাকায় এটি তৃতীয় হামলা।

ব্রিটিশ ভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষক বলেছে,‘দুটি ইসরায়েলি ক্ষেপণাস্ত্র অন্তত দুটি ভবনকে লক্ষ্য করে হামলা চালায়, যার মধ্যে একটি বিমান প্রতিরক্ষা ব্যাটালিয়নের ছিল’।

এতে বলা হয়,ইরানের সামরিক উপদেষ্টারা ওই এলাকায় অবস্থান করছেন, যা প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারের শক্ত ঘাঁটি।
মে মাসে প্রতিরক্ষা মন্ত্রনালয় বলেছিল, বানিয়াসে ইসরায়েলি বিমান হামলায় একটি মেয়ে নিহত এবং আরও ১০ জন বেসামরিক লোক আহত হয়েছে।

২০১১ সালে সিরিয়ার গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে প্রধানত লেবাননের হিজবুল্লাহ সহ সেনাবাহিনীর অবস্থান এবং ইরান-সমর্থিত যোদ্ধাদের লক্ষ্য করে ইসরায়েল শত শত হামলা চালিয়েছে।
ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের ৭ অক্টোবর ইসরায়েলে হামলার পর থেকে গাজা উপত্যকায় যুদ্ধের সূত্রপাত হওয়ার পর থেকে হামলা আরও তীব্র হয়েছে।

ইসরায়েলি কর্তৃপক্ষ খুব কমই ব্যক্তিগত হামলার বিষয়ে মন্তব্য করে,কিন্তু বারবার বলেছে তারা চিরশত্রু ইরানকে সিরিয়ায় তাদের উপস্থিতি বাড়াতে দেবে না।