বেশভূষায় মুসল্লি, আদতে ওরা চোর

পরনে টুপি-পাঞ্জাবি। নগরের বড় বড় মসজিদে আনাগোনা। নামাজ আদায় নয় উদ্দেশ্যটা একটু ভিন্ন। নামাজে দাঁড়ানো মুসল্লিদের পাশে দাঁড়িয়ে মোবাইল-ব্যাগ হাতিয়ে মুহুর্তেই চম্পট দেয় ওরা।

বুধবার (১৫ মে) দিনভর নগরের বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে এই চোর চক্রের ৪ সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ। নগর গোয়েন্দা পুলিশের (ডিবি) বন্দর ও পশ্চিম বিভাগের এক অভিযানে উদ্ধার হয়েছে চুরি যাওয়া বিভিন্ন মালামাল।

গ্রেপ্তার চারজন হলেন, আব্দুল মালেক (৩৭), মো. লোকমান হাকীম (৪৫), মো. নয়ন (২৬) ও সেলিম উদ্দিন (৪০)।

পুলিশ জানায়, গত ২ মে ডবলমুরিং থানার আগ্রাবাদ বাদামতলী শাহী জামে মসজিদে নামাজ পড়ার সময় মো. শফিউল্লাহ খাঁন (৫৫) নামে এক মুসল্লি তার একটি হ্যান্ডব্যাগে মূল্যবান মালামালসহ পাশে রেখে নামাজ পড়া শুরু করেন। নামাজ শেষে দেখেন যে ব্যাগটি পাশে নেই। পরে তিনি ডিবি (বন্দর ও পশ্চিম) বিভাগের উপ-পুলিশ কমিশনারের কাছে তার চুরি যাওয়া মালামালগুলো উদ্ধারের জন্য আবেদন করেন।

নগর গোয়েন্দা পুলিশের পশ্চিম ও বন্দর জোনের উপ-কমিশনার (ডিসি) মুহাম্মদ আলী হোসেন বলেন,  গ্রেপ্তাররা পেশাদার মসজিদভিত্তিক চোরচক্রের সক্রিয় সদস্য। নগরীর বড় বড় মসজিদগুলোতে মুসল্লি হিসেবে প্রবেশ করে তারা। যেসকল মুসল্লির পাশে ব্যাগ ও মোবাইল ফোন থাকে, তাদের পাশে দাঁড়িয়ে নামাজ পড়ার ভান করে এবং কৌশলে মুসল্লিদের মোবাইল ও মালামাল চুরি করে নিয়ে যায়।

তিনি আরও বলেন, তাদের বিরুদ্ধে নগরের বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে। সংশ্লিষ্ট আইনে নগরের ডবলমুরিং থানায় তাদের বিরুদ্ধে আরেকটি মামলা রুজু করা হয়েছে।