বিএনপির পাঁচ নেতাকে কারাগারে ডিভিশন দেয়ার নির্দেশ

বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীসহ কেন্দ্রীয় পাঁচ নেতাকে কারাগারে ডিভিশন দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।  ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার বিষয়টি নিশ্চিত করেছেন।

রোববার (১৮ ডিসেম্বর) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এ্যানী ছাড়া অন্যরা হলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সাবেক সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন এবং জাতীয় নির্বাহী কমিটির সদস্য আবুল হোসেন খান।

গত ১৪ ডিসেম্বর কারাগারে ডিভিশন দিতে হাইকোর্টে রিট দায়ের করেন তাদের পক্ষের আইনজীবীরা।  আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী।  রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

প্রসঙ্গত, গত ৭ ডিসেম্বর বিকালে নয়াপল্টনে পুলিশের সঙ্গে বিএনপি নেতা-কর্মীদের সংঘর্ষে একজন নিহত ও শতাধিক আহত হয়।  ওইদিন নয়াপল্টন কার্যালয় থেকে দলটির সিনিয়র কয়েকজন নেতাসহ শতাধিক নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়।  সংঘর্ষের ঘটনায় পরদিন ৪৭৩ জনের নাম উল্লেখসহ বিএনপির কয়েক হাজার নেতা-কর্মীকে আসামি করে মামলা করা হয়।  ঘটনার পর দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকেও গ্রেপ্তার করে পুলিশ।  তারা ডিভিশন নিয়ে কারাগারে আছেন।