এইচএসসি পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে কর্মসূচি দিন

বিএনপিকে শিক্ষামন্ত্রী

আসন্ন এইচএসসি পরীক্ষাকে গুরুত্ব দিয়ে বিএনপিকে আন্দোলন কর্মসূচির দিনক্ষণ পরিবর্তনের আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার (২৬ অক্টোবর) যশোর সরকারি এমএম কলেজ পরিদর্শন শেষে তিনি এ আহ্বান জানান।  বিএনপির ১০ ডিসেম্বরের কর্মসূচি ঘিরে সরকার পতনের হুমকি প্রসঙ্গে দীপু মনি বলেন, ‘আগামী ৬ নভেম্বর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে।  বিএনপির প্রতি আহ্বান থাকবে শিক্ষার্থীদের বিষয়টি বিবেচনায় নিয়েই যেন তারা কর্মসূচি ঘোষণা করে।’

শিক্ষামন্ত্রী বলেন, দেশবাসী শান্তি চায়, স্থিতিশীলতা চায়।  কিন্তু বিএনপি তার উল্টোটা করতে চায়।  তাদের দাবির সাথে জনগণের কোনো সম্পর্ক নেই।  ফলে তাদের আন্দোলন কখনোই গণআন্দোলনে রূপ নেবে না।

শিক্ষামন্ত্রী আরও বলেন, বিএনপি গণতন্ত্রকে হত্যা করেছে।  এখন গণতন্ত্রের জন্য তাদের মায়াকান্না হাস্যকর।

দীপু মনি বলেন, আমরা শিক্ষা ব্যবস্থায় পুরো একটা রূপান্তর ঘটানোর চেষ্টা করছি।  যে গতিতে বিশ্ব পরিবর্তন হচ্ছে সেখানে ছোটখাটো পরিবর্তন বা সংস্কার যথেষ্ট নয়।  একটা রূপান্তর দরকার।  সেজন্য কারিকুলাম যুগোপযোগীকরণ থেকে শুরু করে মূল্যায়ন পদ্ধতি পরিবর্তন, শিক্ষক প্রশিক্ষণ, অবকাঠামো উন্নয়ন, আইসিটির ব্যবহার- সবকিছুর দিকে আমরা নজর দিচ্ছি।

তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী শিক্ষাব্যবস্থা গড়ে তুলতে কাজ করা হচ্ছে, যাতে উদ্ভাবনী যোগ্যতাসম্পন্ন প্রজন্ম গড়ে তোলা সম্ভব হয়।