পেরুর নতুন প্রেসিডেন্ট দিনা বলুআর্তে

রাজনৈতিক উত্থান-পতনের ভেতর দিয়ে গত কয়েক বছর পার করার পর নতুন প্রেসিডেন্ট পেয়েছে পেরু। বিরোধীতার মুখে অল্প সময় প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় থাকা পেরুর বামপন্থি নেতা পেদ্রো ক্যাসটিলোকে সরিয়ে দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন দিনা বলুআর্তে।

ক্যাসটিলোকে অভিশংসনের কয়েক ঘণ্টা পর আইনসভার ভোটে দিনা শপথ গ্রহণ করেন। বিদায়ী প্রেসিডেন্টসহ বেশ কয়েকজন নেতার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠে। আর এর ফলে অভিশংসনের উদ্যোগ ও প্রেসিডেন্টের মেয়াদ পূর্ণ না হওয়ার আগেই ক্ষমতা ছাড়ার মতো ঘটনা ঘটল দেশটিতে।

বুধবার বিকেলে বিরোধীদের নেতৃত্বাধীন কংগ্রেস কোনো রকম বিরোধীতা ছাড়াই ক্যাসটিলোকে সরিয়ে দেয়ার পক্ষে ভোট দেয়। এর একদিন আগে অবশ্য ক্যাসটিলো ঘোষণা দিয়েছিলেন যে আইনসভা সাময়িকভাবে বিলুপ্ত করা হবে এবং ডিক্রি জারির মাধ্যমে দেশটি শাসন করবেন তিনি।

দেশে আইনের শাসন পুনপ্রতিষ্ঠা ও গণতন্ত্রের স্বার্থে এই উদ্যোগ নেয়া হবে বলে ঘোষণা দিয়েছিলেন ক্যাসটিলো, তবে তার এই উদ্যোগের বিরোধীতা করেছিল বিরোধী দলসহ ও অন্যান্যরা। এমনকি তার ভাইস প্রেসিডেন্ট দিনা বলুআর্তেও এই উদ্যোগকে অভ্যুত্থান হিসেবে উল্লেখ করে বিরোধীতা করেছিলেন।

অভিশংসন ভোটের পর কংগ্রেস বলুআর্তেকে ক্ষমতা গ্রহণের আহ্বান জানায় এবং বুধবার বিকেলে শপথ নেয়ার মাধ্যমে তিনি দক্ষিণ আমেরিকার দেশটির প্রথম নারী নেতা হিসেবে আবির্ভূত হন। দিনা বলুআর্তে ২০২৬ সাল পর্যন্ত প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় থাকবেন বলে আশা করা হচ্ছে।