পর্দা উঠলো জি-২০ সম্মেলনের

ইউক্রেন যুদ্ধের মধ্যেই শুরু হয়েছে বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশগুলোর জোট জি-২০ এর শীর্ষ সম্মেলন।  মঙ্গলবার (১৫ নভেম্বর) ইন্দোনেশিয়ার বালিতে সম্মেলন শুরু হয়।

সম্মেলনের সূচনা বক্তব্যে আন্তর্জাতিক সম্প্রদায়কে রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার বিদ্যমান ‘যুদ্ধের অবসান’ ঘটানোর আহ্বান জানান ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো।  কারণ এই সংঘাত দুনিয়াজুড়ে খাদ্য ও জ্বালানির দাম বাড়িয়ে দিয়েছে। ভূ-রাজনৈতিক উত্তেজনার পারদ বাড়িয়ে তুলছে।

এবারের সম্মেলনে বিশ্বের খাদ্য নিরাপত্তার বিষয়টিকে গুরুত্ব দেওয়া হচ্ছে।

ইন্দোনেশিয়ার বালিতে শুরু হয়েছে জি-২০ সম্মেলন

 

সম্মেলন শুরুর আগের দিন সোমবার (১৪ নভেম্বর) চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।  ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁও শি জিনপিংয়ের সঙ্গে কথা বলেছেন।

এবারের সম্মেলনে রাশিয়ার প্রতিনিধিত্ব করছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।  দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভার্চুয়াল মাধ্যমেও কোনো বৈঠকে অংশ নেবেন কী না- তা নিশ্চিত নয়।  তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ভার্চুয়ালি বৈঠকে যুক্ত হওয়ার কথা রয়েছে।  যদিও তার দেশ এই জোটের সদস্য নয়।

সম্মেলন বিষয়ে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সালিভান বলেন, এই শীর্ষ সম্মেলনটিকে বাইডেন ইউক্রেন যুদ্ধের পরিণতি মোকাবিলায় বিশ্বের প্রধান অর্থনীতির দেশগুলোর নেতাদের জন্য একটি সুযোগ হিসেবে দেখছেন।  খাদ্য নিরাপত্তা, জ্বালানি নিরাপত্তা এবং ঋণ সংস্কারসহ বাস্তবিক বিষয়গুলোর ওপর তিনি জোর দেবেন।