পদোন্নতি ফরহাদ-নওফেলের, থাকছেন জনপ্রশাসন ও শিক্ষাতেই

গতকাল বুধবারই জানা গেছে, ফরহাদ হোসেন ও মহিবুল হাসান চৌধুরী নওফেল পূর্ণ মন্ত্রী হচ্ছে। যদিও জানা যায়, পদোন্নতি পেয়ে নতুন কোন মন্ত্রণালয়ে যাচ্ছেন।

গত মন্ত্রিসভায় জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন ফরহাদ হোসেন। আর চট্টগ্রামের মহিবুল হাসান চৌধুরী নওফেল শিক্ষা উপমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এবার তাদের পূর্ণ মন্ত্রী করা হয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদের মন্ত্রিসভার সদস্যরা শপথ নিয়েছেন আজ বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায়। নতুন মন্ত্রিপরিষদের ৩৭ সদস্যের সবাইকে দফতর বন্টন করা হয়েছে।

নতুন মন্ত্রিসভায় ২৫ জনকে মন্ত্রী করা হয়েছে। তাদের মধ্যে টেকনোক্র্যাট কোটায় মন্ত্রী হয়েছেন দুইজন। আর প্রতিমন্ত্রী করা হয়েছে ১১ জনকে। এছাড়া শেখ হাসিনা সরকারপ্রধানের পাশাপাশি প্রতিরক্ষা, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ, সংস্কৃতি, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্বে থাকছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিতরা গতকাল বুধবার সকালে শপথ নিয়েছেন। এরপর সংসদ নেতা নির্বাচিত হন শেখ হাসিনা। সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতিকে প্রধানমন্ত্রী পদে নিয়োগ এবং নতুন মন্ত্রিসভা গঠনের অনুমতি দেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

তারপর রাতেই নতুন মন্ত্রিপরিষদের সদস্যদের ফোন করে আজকে শপথ নেয়ার আমন্ত্রণ জানানো হয়। পরে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন ব্রিফিং করে জানান, কারা স্থান পাচ্ছেন নতুন মন্ত্রিসভায়।