ঠোঁট ফাটা নিরাময়ে ঘরোয়া উপায়

 

শীত আসার অন্যতম উপসর্গ হলো ঠোঁট ফাটা। এটি চেহারার সৌন্দর্য নষ্ট করার পাশাপাশি , অস্বস্তিরও কারণ হয়ে দাঁড়ায়। তাই ঠোঁটের যত্ন নেওয়া জরুরি । আর ঘরোয়া উপায়ে বিভিন্ন উপকরণ দিয়ে আপনি খুব সহজেই ঠোঁটের যত্ন নিতে পারবেন। ফাটা ঠোঁট থেকে মুক্তির ঘরোয়া উপায়-

১. এক্সফলিয়েট করুন

নরম টুথব্রাশ বা পাতলা কাপড়ের টুকরা ভিজিয়ে ঠোঁটকে আলতো করে ঘষে নিন। তবে অতিরিক্ত জোরে যাতে ঘষা না লাগে। এতে ঠোঁট আরও ফেটে যাওয়ার ভয় থাকে। আলতো করে ঘষলে ঠোঁটের উপরের স্তরের মৃত চামড়া উঠে যায়। সপ্তাহখানেক কমপক্ষে একবার করে এভাবে ঠোঁট এক্সফলিয়েট করুন।

২. পর্যাপ্ত পানি পান

আমাদের ঠোঁটে কোনো তৈলগ্রন্থি না থাকায় ঠোঁট খুব তাড়াতাড়ি শুকিয়ে যায়। তাই প্রচুর পানি পান করতে হবে। শীতের সময়ে পানির তৃষ্ঞা কম লাগায় অনেকে পানি পানের পরিমাণ কমিয়ে দেন। যা করা যাবে না। সেইসঙ্গে ঘন ঘন ঠোঁট চাটার অভ্যাস পরিহার করতে হবে। যার ফলে ঠোঁট আরও বেশি শুকিয়ে যায়।

৩. সানস্ক্রিন ব্যবহার করুন

বাইরে বের হওয়ার আগে সে র‌্যের আলো থেকে সুরক্ষিত থাকতে সানস্ক্রিন ব্যবহার করুন। কারণ সূর্যরশ্মির ঠোঁটের ক্ষতি হতে পারে। তাই মুখ মাস্কে ঢাকা থাকলেও সানস্ক্রিন ব্যবহার করতে হবে। এতে ঠোঁট সুরক্ষিত রাখা সহজ হবে। সানস্ক্রিনের মাত্রা যেন ১৫ সেদিকে খেয়াল রাখবেন।

৪. লিপবাম ব্যবহার করুন

ফাটা ঠোঁটের সমস্যা থেকে আপনাকে মুক্তি দিতে পারে লিপবাম। সেজন্য এসময় লিপবাম ব্যবহার করুন। এসপিএফ লিপবাম ব্যবহার করতে পারলে সবচেয়ে ভালো। দিনে প্রতি দু’ ঘণ্টা পরপর লিপবাম ঠোঁটে লাগিয়ে নিন। খাওয়ার শেষে এবং মুখ ধোওয়ার পর লিপবাম লাগিয়ে নেবেন। এতে উপকার পাবেন।

৫. ঠোঁটের স্ক্রাবার, ক্রিম ব্যবহার করুন

মুখে মাখার স্ক্রাবর বা ক্রিম ঠোঁটে ব্যবহার করবেন না। ঠোঁটের জন্য আলাদা স্ক্রাবার, ক্রিম কিনতে পাওয়া যায়। সেগুলো কিনে ব্যবহার করার চেষ্টা করবেন। বডি লোশন বা ময়েশ্চারাইজার ঠোঁটে না দেওয়াই উত্তম।