চট্টগ্রাম-ঢাকা-রাজশাহী বিশ্ববিদ্যালয়ে হবে চবির ভর্তি পরীক্ষা

বাংলাদেশে প্রথমবারের মতো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রথম বর্ষ স্নাতক (সম্মান) প্রোগ্রামের ভর্তি পরীক্ষা আগামী বছর চবির পরীক্ষাকেন্দ্রগুলো ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে।

চবি কর্মকর্তারা জানিয়েছেন, পরীক্ষায় অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের চট্টগ্রাম ভ্রমণের দুর্ভোগ কমাতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা নেওয়ার এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ বিষয়ে চবি সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রসমূহে চারটি ইউনিটের পরীক্ষা এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রগুলোতে দুটো উপ-ইউনিটের পরীক্ষা নেওয়া হবে। যারা ওই দুই কেন্দ্রের জন্য আগে আবেদন করবেন, তাদের সুযোগ দেওয়া হবে।’

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) চবি উপাচার্য অধ্যাপক শিরীণ আখতারের সভাপতিত্বে ভর্তি পরীক্ষা পরিচালনার কেন্দ্রীয় কমিটির সভায় রাবিতে ভর্তি পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়।

এর আগে ১২ ডিসেম্বর চবিতে ভর্তি পরীক্ষার বিকল্প কেন্দ্র হিসেবে ঢাবি চূড়ান্ত করা হয়।

চবি কর্তৃপক্ষ জানায়, ঢাবি কেন্দ্রে মোট ২৫ হাজার এবং রাবি কেন্দ্রে ১৫ হাজার শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবেন।

২০২৩–২৪ শিক্ষাবর্ষে চবি ভর্তি পরীক্ষা ২০২৪ সালের ২ মার্চ শুরু হওয়ার কথা রয়েছে।

সেদিন এ ইউনিট দিয়ে পরীক্ষা শুরু হবে। সি ইউনিটের পরীক্ষা ৭ মার্চ, বি ইউনিটের ৮ মার্চ এবং ডি ইউনিটের পরীক্ষা হবে ১৬ মার্চ। এছাড়া বি-১ এবং ডি-১ উপ-ইউনিটের পরীক্ষা যথাক্রমে ৩ ও ৪ মার্চ অনুষ্ঠিত হবে।

চবি কর্তৃপক্ষ জানায়, বিগত বছরের মতো এবারও বহুনির্বাচনী প্রশ্ন পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবারও শিক্ষার্থীরা দ্বিতীয়বার পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন।

পরীক্ষায় অংশ নিতে আবেদনের জন্য শিক্ষার্থীদের প্রতি ইউনিট-এর জন্য এক হাজার টাকা দিতে হবে।

বিশ্ববিদ্যালয়ের ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউটের মোট চার হাজার ৯২৬টি আসনের বিপরীতে প্রতিযোগিতা করবেন শিক্ষার্থীরা।