কাফনের কাপড় পরে চবি শিক্ষার্থীদের বিক্ষোভ

বন্ধ শাটল ট্রেন

একাডেমিক জট নিরসন ও স্থায়ী শিক্ষক নিয়োগের দাবিতে শাটল ট্রেন বন্ধ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেইন গেটে অবস্থান নেয় ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সাইন্স বিভাগের শিক্ষার্থীরা। বুধবার (১৭ জানুয়ারি) দুপুর ২:৩০ এর বিশ্ববিদ্যালয় থেকে শহরগামী শাটল ট্রেন বন্ধ করে আন্দোলন করে শিক্ষার্থীরা।

বিভগটির শিক্ষার্থীরা জানান ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সাইন্স বিভাগটি ২০১৫-১৬ শিক্ষাবর্ষে যাত্রা শুরু করলেও দীর্ঘ আট বছরে একটি ব্যাচও পাশ করে বের হতে পারেনি। এজন্য বিভাগের স্থায়ী ভবন না থাকা ও স্থায়ী কোন শিক্ষক নিয়োগ না দেওয়াকে দায়ী পরছেন বিভাগটির শিক্ষার্থীরা।

ষোলশহর রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার জয়নাল আবেদীনের কাছে শাটল ট্রেন বন্ধের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে শহরমুখী শাটলটি আসতে পারেনি কারন সেখানে শিক্ষার্থীদের আন্দোলন চলছে। শিক্ষার্থীরা ট্রেনের চাবি কেড়ে নিয়েছে।
এ ব্যাপারে আন্দোলনরত বিভাগটির চতুর্থ বর্ষের শিক্ষার্থী মেহেরাব হোসেন বলেন, আমাদের বিভাগের যাত্রা শুরু হয়েছে আজ থেকে আট বছর আগে কিন্তু এখন পর্যন্ত বিভাগ থেকে একটা ব্যাচও বের হতে পারে নাই।

তিনি আরও বলেন, আমাদের কোন স্থায়ী ভবন নেই, শিক্ষক নিয়োগ নেই। বর্তমানে আমাদের ভাসমান ভাবে ক্লাস এবং পরীক্ষা দিতে হয়। আমরা অনতিবিলম্বে এই সকল সমস্যার অবসান চাই।

১৮-১৯ অঞ্জন সাহা তন্ময় বলেন, আমরা আমাদের যৌক্তিক দাবি আদায়ের লক্ষ্যে আন্দোলনে নেমেছি। যতক্ষণ পর্যন্ত না আমাদের দাবি মেনে নেওয়া হবে ততক্ষণ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেন ও সকল পরিবহন বন্ধ থাকবে।
শাটল ট্রেন বন্ধের ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর সৌরভ সাহা জয় বলেন, আমরা তাদের নিবারণ করার চেষ্টা করেছি কিন্তু তারা শাটল ট্রেন বন্ধ করে দিয়েছে।

এর আগে দুপুর সাড়ে বারটায় বিশ্ববিদ্যালয়ের মেইনগেট বন্ধ করে আন্দোলনে নামে বিভাগটির শিক্ষার্থীরা।