কাউন্সিলর রুমকির বিরুদ্ধে এবার চাঁদাবাজির মামলা

চট্টগ্রাম সিটি করপোরেশনের সংরক্ষিত নারী কাউন্সিলর রুমকি সেনগুপ্তসহ তিনজনের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন এক হকার নেতা। সোমবার (২৪ অক্টোবর) দুপুরে চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জুয়েল দেবের আদালতে টেরীবাজার, আন্দরকিল্লাহ হকার সমিতির সাধারণ সম্পাদক মো. লোকমান হাকিম এই মামলা দায়ের করেন।

মামলাটি গ্রহণ করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) চট্টগ্রাম মেট্রোকে তদন্তের নির্দেশ দিয়েছেন আদালত। মামলার অন্য দুই আসামি হলেন, অপু ধর রাজ (২৮) ও মো. ইসমাইল (৪০)।

চট্টগ্রাম সিটি করপোরেশনের সংরক্ষিত-৭ (ওয়ার্ড ১৬, ২০ ও ৩২) এর নারী কাউন্সিলর রুমকী সেনগুপ্ত। তিনি নগর মহিলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক প্রয়াত তপতী সেনগুপ্তর পুত্রবধূ।

বাদীপক্ষের আইনজীবী বিশ্ব শীল বলেন, আদালত মামলাটি গ্রহণ করে আগামী ৩০ দিনের মধ্যে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) চট্টগ্রাম মেট্রোকে তদন্ত প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছেন।

মামলায় মো.লোকমান হাকিম দাবি করেছেন, গত চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে জয়ী হওয়ার পর থেকে নগরের আন্দরকিল্লা, চকবাজার ও দেওয়ানবাজার এলাকার সকল হকার থেকে চাঁদা দাবি করা শুরু করেন।

কেউ চাঁদা দিতে না পারলে বা চাঁদা দিতে অপারগতা প্রকাশ করলে তাদের মালামাল রাস্তায় ছিটিয়ে দিয়ে ক্ষতিসাধন করে। অন্যায় দাবির প্রতিবাদ করার চেষ্টা করলে রুমকি সেনগুপ্ত লাটিয়াল বাহিনী ও সন্ত্রাসী বাহিনী দিয়ে শারীরিকভাবে নাজেহাল করে।

প্রতিনিয়ত হকার উচ্ছেদের নাম করে হকারদের নিকট থেকে চাঁদা দাবি করে সাধারণ হকারদেরকে হয়রানি ও চাঁদার জন্য জিম্মি করে বলে জানান তিনি। এছাড়াও মো. লোকমান হাকিম থেকে ২ হাজার টাকা হারে চাঁদা দাবি করতে থাকে।

গত ২০ অক্টোবর সন্ধ্যায় সাতটায় নগরীর আন্দরকিল্লাহ্ জেনারেল হাসপাতালের বিপরীতে আন্দকিল্লা জামে মসজিদের ২য় গেইটের সামনে ফুটপাতের উপর মামলার তিন আসামিসহ অজ্ঞাতনামা আরও ৫-৬ জন হকার মোহাম্মদ হাসান আলীর নিকট থেকে ২ হাজার টাকা চাঁদা দাবি করে।

তখন ফলের দোকানদার হাসান আলী চাঁদা দিতে অপারাগতা প্রকাশ করলে তার ফলের ঝুড়ি রাস্তায় ফেলে দিয়ে ৭ হাজার টাকার ক্ষতিসাধন করে। এভাবে নগরের সাব এরিয়া এলাকার হকারদের নিকট ১ হাজার টাকা করে চাঁদা আদায় করে।

এর আগে চলতি বছরের এপ্রিল মাসে নগরীর চকবাজার সাফ আমিন শপিং মলের ম্যানেজারকে ফোন করেন কাউন্সিলর রুমকী। তিনি কলেজের ছাত্র ও এলাকার মানুষের জন্য কিছু করতে বলেন ম্যানেজারকে। পরে সেই কল রেকর্ড সামাজিক যোগাযোগমাধ্যমে ফাঁস হয়ে যায়।