আনোয়ারায় আইনি সচেতনতামূলক কর্মশালা করেছে নিলস বাংলাদেশ

চট্টগ্রামের আনোয়ারায় শিক্ষার্থীদের নিয়ে আইনবিষয়ক সচেতনতামূলক কর্মশালা করেছে ‘দ্য নেটওয়ার্ক ফর ইন্টারন্যাশনাল ল স্টুডেন্ট বাংলাদেশ’র (নিলস)।

সোমবার (১০ জানুয়ারি) দুপুরে উপজেলার খোয়াজনগরের আয়ুব বিবি সিটি কর্পোরেশন স্কুল ও কলেজে সাইম সরকার ও সামিহা হক শাহির সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্কুলের অধ্যক্ষ মাহফুজুর রহমান। সংগঠনের প্রেসিডেন্ট সাবিত কায়েস রাহাত বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কর্মশালা উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, আইন সম্পর্কে সচেতনতার বিষয়টি প্রাথমিক শিক্ষায় অন্তর্ভুক্ত করা উচিত, তাহলে সাধারণ মানুষ আর আইন, কোর্ট কাচারিকে ভয় পাবে না, নিজেদের অধিকার সম্পর্কে সচেতন হবে। তাহলেই আমাদের দেশের প্রায় অর্ধেক মামলার জট কমে যাবে।

এ সময় কি-নোট স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন নিলস বাংলাদেশ জেনারেল সেক্রেটারি মনিরুল ইসলাম।

আলোচনায় বক্তারা সাইবার নিরাপত্তা, যৌন হয়রানি, ভোক্তা অধিকার, যৌতুক নিরোধ আইন, বাল্যবিবাহ ও নারী নির্যাতন বিরোধী আইন, পুলিশের কাছে প্রাথমিক সহায়তা, আইন বিষয়ক ক্যারিয়ারসহ আরও নানান আইনি বিষয় নিয়ে আলোচনা করেন।

মূল আলোচনা শেষে ছিল কুইজ প্রতিযোগিতা এবং প্রশ্নোত্তর পর্ব।

সমাপনী ও পুরস্কার বিতরণ পর্বে স্কুলের প্রাক্তন ছাত্রী বর্তমান ভাইস প্রেসিডেন্ট তারিনা আক্তার বলেন, আইনি সচেতনতা বিষয়ক অনুষ্ঠানটি খোয়াজনগরের মতো প্রত্যন্ত অঞ্চলে করতে পেরে অনেক ভালো লাগছে। এখানকার সাধারণ মানুষ আইন বিষয়ক নানা সমস্যায় অনেক পিছিয়ে আছে। আমাদের এই অনুষ্ঠানটি তাদের মাঝে সচেতনতা বৃদ্ধি করবে এবং আইনী সমস্যার সমাধানে সাহস জোগাবে।

আয়ুব বিবি সিটি কর্পোরেশন স্কুল ও কলেজকে ভেন্যু হিসেবে নির্বাচিত করায় নিলস বাংলাদেশকে ধন্যবাদ জানিয়ে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী মাইশা মেহজাবিন বলেন, স্বাধীনভাবে চলতে হলে আইন জানা প্রয়োজন। বিদ্যালয়ের গণ্ডিতে সব বিষয় সম্পর্কে ধারণা দেওয়া হলেও আইন বিষয়ক জ্ঞান চর্চা হয় না। যার কারণে আমরা অনেক ধরনের সমস্যার শিকার হয়েও আইনের সহায়তা নিতে পারি না।

সমাপনী বক্তব্যে স্কুলের অধ্যক্ষ প্রধান অতিথি মাহফুজুর রহমান বলেন, আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ, তাই তাদের ছাত্রজীবন থেকেই নিজ নিজ আইনী অধিকার ও কর্তব্য সম্পর্কে সচেতন হতে হবে। তাহলেই আমরা আমাদের সোনার বাংলা গড়তে পারবো।

এ আয়োজনে সহায়তায় ছিলেন নিলস বাংলাদেশের ভাইস প্রেসিডেন্ট (ইভেন্টস) অভিজিৎ বড়ুয়া, ভাইস প্রেসিডেন্ট (কম্পিটিশন) জান্নাতুল ফেরদৌস সায়মা, নিলস চট্টগ্রাম চ্যাপ্টারের সভাপতি রাব্বি তৌহিদ, ইমতিয়াজ হোসাইন, হাম্মাদ আকবর, সাখাওয়াত হোসেন, মেহজাবিন তুবা, রামিসা নাওয়ালসহ অন্যান্য সদস্যবৃন্দ। এ আয়োজনে প্রায় ৩০০ শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবক উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, দ্য নেটওয়ার্ক ফর ইন্টারন্যাশনাল ল স্টুডেন্টস (নিলস) ৬টি মহাদেশের ২৬টি দেশে আইনের শিক্ষার্থীদের জন্য বিভিন্ন কর্মশালা, প্রতিযোগিতা, ডেলিগেশান প্রোগ্রাম, রেসিডেন্সিয়াল স্কুল প্রোগ্রাম, আইনি সহায়তামূলক কার্যক্রম এবং আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করার মাধ্যমে আইন শিক্ষায় অবদান রেখে থাকে। প্রতিবছর নিলস বাংলাদেশ বৃহৎ পরিসরে এ আয়োজন করে থাকে, যা দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও প্রশংসা কুড়িয়েছে। বিগত বছরে আমাদের এ আয়োজনের ছবি যুক্তরাজ্যের তৎকালীন ফার্স্ট লেডি চেরি ব্লেয়ার তার টুইটারে প্রশংসা করে শেয়ার করেছে।