আইসিটি মামলা থেকে অব্যাহতি পেলেন সাংবাদিক আলাউদ্দিন

একুশে পত্রিকার লোহাগাড়া প্রতিনিধি মোহাম্মদ আলাউদ্দিনের বিরুদ্ধে করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা থেকে তাকে অব্যাহতি দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (১৬ মে) দুপুরে শুনানি শেষে সাংবাদিক আলাউদ্দিনকে অব্যাহতি প্রদান করেন চট্টগ্রাম বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের বিচারক জহিরুল কবির।

সাংবাদিক মোহাম্মদ আলাউদ্দিন এর আইনজীবী চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এএইচএম জিয়া উদ্দিন গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

সাংবাদিক আলাউদ্দিনের পক্ষে অ্যাডভোকেট এএইচএম জিয়াউদ্দিনের নেতৃত্বে অ্যাডভোকেট রিদুয়ানুল করিম, অ্যাডভোকেট লুৎফর রহমান সৈকত, অ্যাডভোকেট বেলাল উদ্দিন চৌধুরী, অ্যাডভোকেট সালেক জাবিরসহ ডজনখানেক আইনজীবী শুনানিতে অংশ নেন।

এ প্রসঙ্গে অ্যাডভোকেট এএইচএম জিয়াউদ্দিন বলেন, আজ মামলার অভিযোগ গঠন শুনানির জন্য দিন ধার্য ছিল। সাংবাদিক আলাউদ্দিনের অব্যাহতি চেয়ে বিজ্ঞ আদালতে আবেদন করা হয়। উভয় পক্ষের শুনানি শেষে অভিযোগ গঠন করার মতো কোনো উপাদান না থাকায় উক্ত মামলা থেকে সাংবাদিক আলাউদ্দিনকে অব্যাহতি দেন বিজ্ঞ আদালত।

জানা যায়, ২০২২ সালের ২৮ জুলাই সন্ধ্যায় কলাউজান ইউনিয়নের হিন্দুর হাটে ‘শাহপীর অয়েল এজেন্সি’ নামে একটি তেলের দোকানে সাংবাদিক পরিচয়ে চাঁদাদাবি করেন জাহাঙ্গীর আলম ও মোহাম্মদ কলিম উল্লাহ নামের দুই ভুঁইফোড় সাংবাদিক। চাঁদাবাজির বিষয়টি এলাকায় জানা জানি হলে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এসময় স্থানীয় জনতা তাদের হাতেনাতে ধরে ফেলেন। পরে স্থানীয়দের প্রতিরোধের মুখে তারা ভবিষ্যতে আর চাঁদাবাজি করবেন না মর্মে মুচলেকা দেন এবং চাঁদাবাজির টাকা ফেরত দেন। এ ঘটনার ভিডিও ফুটেজও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এ ঘটনার খবর পেয়ে দৈনিক ভোরের কাগজের লোহাগাড়া প্রতিনিধি এরশাদ হোসাইন ও একুশে পত্রিকা প্রতিনিধি আলাউদ্দিনসহ স্থানীয় সাংবাদিকেরা প্রতিবাদ করেন এবং বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ করেন। এতে ক্ষিপ্ত হয়ে ২০২২ সালের ১৭ আগস্ট জাহাঙ্গীর আলম বাদী হয়ে এরশাদ হোসাইন ও আলাউদ্দিনের বিরুদ্ধে চট্টগ্রাম বিভাগীয় সাইবার ট্রাইব্যুনাল আদালতে মামলা করেন।

পরে আদালত মামলাটি পুলিশ ব্যুরো ইনভেস্টিগেশন (পিবিআই) কে তদন্তের নির্দেশ দেন।  মামলার তদন্ত শেষে এরশাদ হোসাইন হোসাইনকে অভিযোগপত্র থেকে বাদ দিয়ে আলাউদ্দিনের বিরুদ্ধে প্রতিবেদন জমা দেন মামলার তদন্ত কর্মকর্তা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন এর চট্টগ্রাম ইউনিটের পুলিশ পরিদর্শক সিরাজুল মোস্তফা।